‘সু-প্রভাতের সভাপতি-সেক্রেটারিকে ম্যানেজড করে বাসটি চলতো’

প্রকাশ: ২০১৯-০৪-২৫ ৬:০৭:৫২ পিএম
মামুন খান | রাইজিংবিডি.কম

মামুন খান : আহাম্মেদ চৌধুরী আবরারকে চাপা দেওয়া ঘাতক সু-প্রভাত বাসটি সদরঘাট-ভিক্টোরিয়া পার্ক হতে টঙ্গী-গাজীপুরা রুটের রুট পারমিট না থাকা সত্ত্বেও এ রুটের সভাপতি আলাউদ্দিন, সেক্রেটারি আশরাফকে ম্যানেজড করে তাদের দৈনিক ১০৩০ টাকা করে প্রদান করে রুটে বাসটি চলতো।

সম্প্রতি বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী নিহতের মামলায় এবং আবরারকে চাপা দিয়ে নিহতের আগে মিরপুর আইডিয়াল ল্যাবরেটরি কলেজের প্রথম বর্ষের ছাত্রী সিনথিয়া সুলতানা মুক্তা বাসচাপায় গুরুতর আহত হওয়ার ঘটনায় দেওয়া পৃথক দুটি চার্জশিটে এমনটিই উল্লেখ করেছেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবির ক্যান্টনমেন্ট জোনাল টিমের পরিদর্শক কাজী শরীফুল ইসলাম।

আবরার নিহতের মামলায় চার্জশিটভুক্ত আসামিরা হলেন- সু-প্রভাতের মালিক ননী গোপাল সরকার ও কন্ডাক্টর মো. ইয়াছিন আরাফাত।

সু-প্রভাতের চালক সিরাজুল ইসলাম ওরফে মিরাজ ও হেলপার মো. ইব্রাহীম হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের অব্যাহতির আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা।

তবে মুক্তাকে বাসচাপায় গুরুতর আহত হওয়ার ঘটনায় সিরাজুল ইসলাম এবং ইব্রাহিমসহ চারজনকে অভিযুক্ত করে চার্জশিট দেওয়া হয়েছে।  অপর দুইজন হলেন- ননী গোপাল সরকার, কন্ডাক্টর মো. ইয়াছিন আরাফাত, চালক সিরাজুল ইসলাম ওরফে মিরাজ ও হেলপার মো. ইব্রাহীম হোসেন।

চার্জশিটে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেন, ননী গোপালের চারটি বাস আছে।  ২০১৫ সালের ১৭ ফেব্রুয়ারি ঘাতক বাসটি ক্রয় করে সদরঘাট-ভিক্টোরিয়া পার্ক হতে টঙ্গী-গাজীপুরা রুটের রুট পারমিট না থাকা সত্ত্বেও এ রুটের সভাপতি আলাউদ্দিন, সেক্রেটারি আশরাফকে ম্যানেজ করে তাদের দৈনিক ১০৩০ টাকা করে প্রদান করে রুটে বাসটি চালাতে থাকে।  ড্রাইভার সিরাজুল ইসলাম ও কন্ডাক্টর ইয়াছিন আরাফাত প্রায় দুই বছর যাবৎ ননী গোপালের বাসের ডিউটিতে নিয়োজিত ছিলেন এবং বাসটিতে তারা ডিউটি করতেন।  ননী গোপাল আসামি সিরাজুল ইসলামকে হালকা ড্রাইভিং লাইসেন্স সহযোগিতা করে পাইয়ে দেন।  গত ১ মার্চ সিরাজুল ইসলাম ও মোতালেব হোসেন দৈনিক ৩ হাজার টাকা চুক্তিতে ননী গোপালের কাছ থেকে বাসটি বুঝে নেন।  ১৮ মার্চ রাতে সিরাজুল ইসলাম মোতালেবের কাছ থেকে রাত সাড়ে ১১টার দিকে বাসটি বুঝে নেন।  কিছুক্ষণ পরে ইয়াছিন ও ইব্রাহিম আসে।  রাতে তারা এক সাথে গাঁজা খেয়ে বাসের মধ্যে ঘুমিয়ে থাকে।  পরের দিন তারা তিন জনে ভিক্টোরিয়া পার্ক থেকে সকাল ৬টার দিকে ৬/৭ জন যাত্রী নিয়ে গাজীপুরার উদ্দেশ্যে বাসটি ছেড়ে আসে।  শাহজাদপুর বাঁশতলা বাসটি কিছুদূর আগে অন্য একটি সু-প্রভাত বাসের সাথে পাল্লাপাল্লি করে একে অপরকে কয়েকবার আগে পিছু হয়।  বাঁশতলায় ঘাতক বাসটিকে অতিক্রম করে সু-প্রভাতের অন্য একটি বাস রাস্তার ডান পাশে দাঁড়িয়ে যাত্রী উঠা-নামা করতে থাকে।  তখন ডান পাশে জায়গা না থাকায় ঘাতক বাসটি দ্রুত বেপরোয়া গতিতে চালিয়ে যাওয়ার সময় অন্য বাসের জন্য অপেক্ষমাণ মিরপুর আইডিয়াল ল্যাবরেটরি কলেজের প্রথম বর্ষের ছাত্রী সিনথিয়া সুলতানা মুক্তাকে সজোরে ধাক্কা দিলে তিনি রাস্তার ওপরে পড়ে গড়াগড়ি খান এবং গুরুতর আহত হন।  ওই ঘটনা ঘটিয়ে সিরাজুল ইসলাম বাস চালাতে থাকেন।  তখন বাসের যাত্রীরা ক্ষিপ্ত হয়ে সিরাজুলকে মারধর করে বাস থেকে নামিয়ে মোড়ে কর্তব্যরত ট্রাফিক পুলিশের কাছে দেন এবং যাত্রীরা বাস থেকে নেমে যান।

তদন্ত কর্মকর্তা বলেন, ‘বাসটি এক্সিডেন্ট করে রাস্তার মাঝখানে থাকায় কন্ডাক্টর ইয়াছিন আরাফাত তার মোবাইল থেকে ননী গোপালকে ফোন করে এক্সিডেন্টের কথা বললে তিনি ইয়াছিনকে দ্রুত চালিয়ে বিশ্বরোডে নিয়ে যেতে বলেন।  ইয়াছিনের ড্রাইভিং লাইসেন্স না থাকা সত্ত্বেও ননী গোপাল তাকে এ নির্দেশ দেন।  তার নির্দেশে বাসটি নিয়ে পালানোর সময় যমুনা ফিউচার পার্কের কাছে আবরার আহাম্মেদ চৌধুরীকে চাপা দেন। এতে আবরারের মৃত্যু ঘটে।’

কাজী শরীফুল ইসলাম বলেন, ‘সিরাজুল ইসলামের ড্রাইভিং লাইসেন্সটি হালকা ধরনের অর্থাৎ ৪৫/৪৯ আসনের বাস চালানোর উপযুক্ত নয়।  অপরদিকে ঘাতক বাসটি সদরঘাট টু গাজীপুরা রুটের না হওয়া সত্ত্বেও বাসের মালিক ননী গোপাল সু-প্রভাত কোম্পানির সভাপতি ও সেক্রেটারিকে ম্যানেজড করে বে-আইনিভাবে সদরঘাট টু গাজীপুরা রুটে চালিয়ে আসছিলেন।  বাসের ড্রাইভার, হেলপার নিয়োগ দেওয়ার এখতিয়ার বাসের মালিকেরই।  কিন্তু ননী গোপাল সরকার ড্রাইভার সিরাজুল ইসলামের হালকা লাইসেন্স, কন্ডাক্টর ইয়াছিনের কোনো প্রকারের ড্রাইভিং লাইসেন্স না থাকা সত্ত্বেও এবং হেলপার ইব্রাহিমের যোগ্যতা বুদ্ধিমত্তা যাচাই-বাছাই না করে অনুপযুক্ত ড্রাইভার, হেলপার নিয়োগ দেন।

উল্লেখ্য, আবরার নিহতের ঘটনায় গত ১৯ মার্চ রাতে তার বাবা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আরিফ আহাম্মেদ চৌধুরী গুলশান থানায় মামলা করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/মামুন খান/সাইফুল

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আবারো বা‌লিশ নি‌য়ে বিক্ষোভ

২০১৯-০৫-২১ ২:৫০:০৭ পিএম