গ্যাস সংকটে ঝটপট রান্না করার উপায়

প্রকাশ: ২০১৮-০২-০৩ ১১:৪২:০৯ এএম
আতিকুর রহমান | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

আতিকুর রহমান : মগবাজার দিলুরোডের বাসিন্দা দেলোয়ার হোসেন কাজ করেন বাংলামোটর একটি সফটওয়ার প্রতিষ্ঠানে। হোটেলের খাবার খেতে পারেন না। তাই রোজ দুপুরে বাসায় এসে লাঞ্চ করে যান। সকালে ঘুম থেকে উঠে দেখেন গ্যাস নেই, রান্না বন্ধ। তাই প্রতিদিন ৫টার মধ্যে উঠে সব রান্না শেষ করতে হয়ে।

দেলোয়ার হোসেন বলেন, শীত আসার পর থেকে কোনো দিন দুপুরে রান্না করা খাবার খেতে পারিনি। সকাল ৭টার পরে বাসায় গ্যাস থাকে না। দুপুরের পরে যাও একটু আসে আবার সন্ধ্যার পরে কমতে থাকে। সকাল থেকে বিকেল পর্যন্ত গ্যাসের চুলা ব্যবহার করতে পারেন না। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘শীতের মধ্যে গভীর রাতে পরদিনের রান্না করে রাখতে হয়। এটা অসহনীয়।’

এই সমস্যা শুধু দিলুরোডেই নয়, ঢাকা শহরের অনেক এলাকায় এখন গ্যাসের সংকট প্রকট আকার ধারণ করেছে। গ্যাস না থাকায় ঢাকার অধিকাংশ বাসাবাড়িতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চুলা জ্বলছে না। ফলে রান্না প্রায় বন্ধ। খাবারের জন্য বাড়ির লোকজনকে আশপাশের হোটেলের ওপর নির্ভর করতে হচ্ছে। এতে স্বল্প আয়ের মানুষের সংকট বেড়েছে।

আমাদের গ্যাস অপচয়ের কারণেই এই সংকট সৃষ্টি হয়েছে। একটু সচেতন হলেই আমরা অপচয় রোধ করতে পরি। আসুন জেনে নেই এই গ্যাস সংকটে কিভাবে প্রতিদিনের কাজ সেরে নেওয়া যায়।

* আমরা অনেকেই বেশি পানি দিয়ে ভাত রান্না করে মাড় ফেলে দেই। এই গ্যাস সংকটের সময় মাড় না ফেলে কম পানি দিয়ে ভাত রান্না করুন।

* ভাত ও ডাল রান্না করার আধা ঘণ্টা আগে পানিতে ভিজিয়ে রাখুন, এতে সহজেই কম সময়ে সেদ্ধ হয়ে যাবে।

* এ সময় সবজি ছোট করে কেটে রান্না করুন। সবজি বড় থাকলে সেদ্ধ হতে বেশি সময় নেয়। তাই ঝটপট রান্নার জন্য সবজি ছোট করলেই ভালো।

* রান্নায় রাইস বা প্রেশার কুকার ব্যবহার করুন, এত সময় ও গ্যাস দুই-ই বাচবে।

* রান্নার শেষের দিকে চুলা বন্ধ করে দিন, তাপে বাকি রান্না ঠিকই হয়ে যাবে।

* মাংস রান্না করতে লেবু বা দই দিয়ে মাংস কিছুক্ষণ মেখে রাখুন, এতে তারতারি সেদ্ধ হয়ে যাবে।

* পাতলা সিলভারের কড়াই ব্যবহার করুন। এটি টেকসই না হলেও জলদি গরম হয়। রান্না জলদি হবে।

* রান্নার আগে সমস্ত প্রস্তুতি শেষ করুন। এতে রান্নার মাঝে বিরতি নিতে হবে না।

* সপ্তাহের রান্না একসঙ্গে করে ফ্রিজে মজুদ রাখুন। তবে প্লাস্টিকের বক্স হতে হবে ‘ফুড গ্রেড’ প্লাস্টিকের। তাহলে খাবারে দুর্গন্ধ হবে না।

* যে খাবার রান্না করতে বেশি সময় লাগে তা এখন এড়িয়ে যাওয়াই ভালো। অন্যদিকে সহজে রান্না করা যায় এমন খাবারই এখন করা উচিত।

* যে এলাকায় একেবারেই গ্যাস নেই তারা সিলিন্ডার ব্যবহার করে রান্না করতে পারেন।

 


রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গুঞ্জন উড়িয়ে দিলেন নেইমার

২০১৮-০৭-২০ ১০:৩১:৩৬ পিএম

ফখর অপরাজিত ২১০, জিম্বাবুয়ে ১৫৫!

২০১৮-০৭-২০ ৯:১৯:১৬ পিএম

শেষ ম্যাচে যুবাদের বড় জয়

২০১৮-০৭-২০ ৭:৫১:৪১ পিএম

৫ দিনের সফরে ভারত যাচ্ছেন এরশাদ

২০১৮-০৭-২০ ৬:৫৫:৩৮ পিএম