লা মেরিডিয়ান ঢাকায় এম আর হাসানের আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশ: ২০১৮-০২-২৫ ৩:১৪:৩৯ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

লাইফস্টাইল ডেস্ক : বরেণ্য ভিজ্যুয়াল আর্টিস্ট ও প্রামাণ্য আলোকচিত্রী এম আর হাসানের আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে লা মেরিডিয়ান ঢাকা। প্রধান অতিথি হিসেবে শনিবার সন্ধ্যায় প্রদর্শনীটির উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক বুখডা।

‘ট্রানসেন্ডেন্স থ্রু ইমেজ: অ্যান আর্ট এক্সিবিশন’ শীর্ষক এ প্রদর্শনীতে উৎসাহী সকল শিল্পীপ্রেমীদের জন্য আলোকচিত্রীর বিভিন্ন ফর্মের আলোকচিত্র প্রদর্শন করা হচ্ছে। লা মেরিডিয়ানের লবিতে আয়োজিত প্রদর্শনীটি চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

‘ট্রানসেন্ডেন্স থ্রু ইমেজ: অ্যান আর্ট এক্সিবিশন’, লা মেরিডিয়ানের ব্র্যান্ড ইভেন্ট সিরিজ ‘এ নিউ পার্সপেক্টিভ’ শীর্ষক ধারাবাহিকের অংশ। ‘এ নিউ পার্সপেক্টিভ’- এ লা মেরিডিয়ান সৃষ্টিশীল ব্যক্তিত্বদের একত্রিত হওয়ার আমন্ত্রণ জানায় অভিজ্ঞতার দ্বারা নতুন দৃষ্টিভঙ্গী ও অনুপ্রেরণাদায়ক সংলাপ তৈরির মাধ্যমে শিল্পীর মেধাসত্ত্বার প্রকাশ ঘটাতে। এ বছর এ প্রদর্শনীটি এ সিরিজের প্রথম প্রদর্শনী যেখানে লা মেরিডিয়ান উদ্যোগ নিয়েছে আলোকচিত্রপ্রেমীদের জন্য এম আর হাসানের মতো সমকালীন শিল্পীর কাজকে প্রদর্শন করার।

উত্তর আধুনিক যুগ থেকে ক্রিটিকাল রিয়ালিটি, মেটা-রিয়ালিজম ও হাইপার রিয়ালিজনের দিকে উত্তরণের ক্ষেত্রে প্রদর্শিত ছবিগুলো আমন্ত্রণ জানায় নতুন এক বাস্তবতার নৈঃশব্দ আবিষ্কারে। আলোকচিত্রগুলোর কিছু অংশ ‘রেডিমেড অবজেক্ট’ থেকেই তৈরি করা, কিছু আবার সম্পূর্ণভাবেই ডিজিটাল মাধ্যমে তৈরি।

এ প্রদর্শনীর থিম নিয়ে শিল্পী এম আর হাসান সংক্ষেপে বলেন, ‘এ কাজটা মূলত আমি আধ্যাত্মিকতার ওপর জোর দিয়ে করেছি। আমি আধ্যাত্মিক চিন্তা ও ধারণার ওপর আমার নিজের শৈল্পিক অবগাহনের গভীর স্তরে বিচরণের জন্য বিশেষভাবে নিরীক্ষা চালিয়েছি। আমি এ আলোকচিত্রগুলোর মাধ্যমে আমার নিজের আধ্যাত্মিক পরিভ্রমণের প্রকাশ ঘটানোর চেষ্টা করেছি।’

উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাস্ট্রদূত ম্যারি আনিক বুখডা তার অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘আমি প্রদর্শনীটি অনেক উপভোগ করেছি। এ প্রদর্শনীর পেছনের চিন্তা এবং প্রকাশ খুবই যথোপযুক্ত। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা এম আর হাসানের মতো প্রতিশ্রুতিশীল শিল্পীদের কাজকে উৎসাহ ও উদ্দীপনা দেই। আমি লা মেরিডিয়ান ঢাকাকে ধন্যবাদ জানাচ্ছি এমন একটি প্রদর্শনী আয়োজনের জন্য।’

প্রদর্শনীর উদ্বোধনীতে লা মেরিডিয়ান ঢাকার মহা ব্যবস্থাপক কনস্টাটিনোস এস. গ্যাব্রিয়েল সহ হোটেলটির উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কনস্টাটিনোস এস. গ্যাব্রিয়েল বলেন, ‘এ রকম একটি প্রদর্শনী আয়োজনের মাধ্যমে এম আর হাসানের মতো শিল্পীদের প্ল্যাটফর্ম দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’

মোহাম্মদ রাকিবুল হাসান (এম আর হাসান) ঢাকাভিত্তিক ভিজ্যুয়াল আর্টিস্ট ও প্রামাণ্য আলোকচিত্রী। হাসান শিল্পের ইতিহাস বিষয়ে পড়াশোনা করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে এবং বর্তমানে আলোকচিত্রে স্নাতোকোত্তর করেছেন যুক্তরাজ্যের ফ্যালমাউথ বিশ্ববিদ্যালয়ে। তিনি শিল্প, চলচ্চিত্র ও আলোকচিত্র বিষয়ে বিশ্বব্যাপী আয়োজিত অনেক প্রতিযোগিতায় আন্তর্জাতিক অনেক পুরস্কার পেয়েছেন এবং মনোনীত হয়েছে। বিশ্বব্যাপী তার কাজ প্রকাশিত হয়েছে এবং প্রদর্শিত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ভুল শুধরে সিরিজ জয়ের আশা

২০১৮-১২-১২ ২:৩৭:৪৭ এএম

মাশরাফির ১৫-২০ রানের আক্ষেপ

২০১৮-১২-১১ ১০:৫৮:৫৯ পিএম

হোপের কাছেই হেরে গেল বাংলাদেশ

২০১৮-১২-১১ ৯:৩৪:৫৫ পিএম