প্রশংসা যখন অপমানজনক

প্রকাশ: ২০১৮-০৩-১৫ ১১:১২:১৪ এএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : নিজের সম্পর্কে প্রশংসা শুনলে কে না খুশি হয়? কিন্তু এমন কিছু প্রশংসা আছে যা লোকের কাছে অপমানজনক মনে হবে। আপনি ভালো উদ্দেশ্য নিয়ে প্রশংসা করলেও অন্যের কাছে অপমানজনক মনে হতে পারে, এমন কিছু প্রশংসা নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব।

* ‘আরে, আজ দেখি সঠিক সময়ে এসেছ!’
যখন আপনি দীর্ঘদিন ধরে দেরি করতে অভ্যস্ত বন্ধুকে সঠিক সময়ে আসার কারণে প্রশংসা করবেন, তখন তার কাছে তা অপমানকজনক মনে হবে- যদিও আপনি মনে করতে পারেন যে আপনি তার প্রশংসাই করছেন। এ প্রকৃতির প্রশংসার বিপরীত প্রতিক্রিয়া সম্পর্কে সমাজকর্মী এবং ফ্রম দ্য ইনসাইড আউট প্রজেক্টের প্রতিষ্ঠাতা লরা ম্যাকলিয়ড বলেন, ‘আপনি দেখিয়ে দিচ্ছেন যে দেরি করা তাদের জন্য স্বাভাবিক এবং এ ব্যাপারে তাদের সচেতন হওয়া উচিত।’ তিনি যোগ করেন, ‘এটিকে তারা সুপেরিয়রিটি বা কর্তৃত্ব দেখাচ্ছেন বলেও ধরে নিতে পারেন।’

* ‘চুলের নতুন স্টাইলে তোমাকে অনেক বেশি তরুণ দেখাচ্ছে!’
লোকজন ‘নিউ লুক’ সম্পর্কে প্রশংসা পেতে ভালোবাসে- কিন্তু যখন আপনি প্রশংসার সঙ্গে অতিরিক্ত কিছু যোগ করবেন, তখন তাদেরকে আগে খারাপ দেখাত এরকম কিছু ইঙ্গিত করার ঝুঁকি থাকে। কলোরাডোরর সাইকোলজিস্ট ওয়াইয়াট ফিশার বলেন, ‘এক্ষেত্রে আপনি বোঝাতে চাইছেন যে আগের হেয়ারস্টাইলে তাদেরকে বয়স্ক বা খারাপ দেখাত।’ অতিরিক্ত কোনো শব্দ যোগ ছাড়াই প্রশংসা করার জন্য তিনি পরামর্শ দিচ্ছেন।

‘তোমার এত ভালোভাবে বাচ্চা সামলানো দেখে আমি খুব মুগ্ধ’
ফিশার বলেন, ‘আপনার স্ত্রী বা স্বামীর বাচ্চা সামলানো সম্পর্কে মুগ্ধতার প্রকাশ এটা বোঝাতে পারে যে আপনি তার ম্যানেজিং দেখে বিস্মিত হচ্ছেন।’ এটি তার কাছে অপমানজনক মনে হতে পারে। নির্দিষ্ট বিষয়ে প্রশংসা করা ভালো, যেমন- ‘এত ধৈর্য ধরে যে বাচ্চার দুর্বার ক্রোধ হ্যান্ডেল করেছ তা এককথায় চমৎকার।’ কিন্তু সাধারণ মামুলি মন্তব্য থেকে বিরত থাকুন।

* ‘তুমি খুব শক্ত মনের একজন মানুষ’
যখন কেউ কোনো কঠিন পরিস্থিতির বা চ্যালেঞ্জের মধ্য দিয়ে যায়, তখন তা হ্যান্ডেল করতে তাদের সামর্থ্য সম্পর্কে আমরা আমাদের সমর্থন ও আস্থা প্রকাশ করি। এ প্রসঙ্গে ম্যাপল হলিস্টিকসের স্বাস্থ্য ও সুস্থতা বিশেষজ্ঞ ক্যালেব ব্যাকি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে এরকম বলা কোনো প্রকার সহায়তা ব্যতীত এটা ইঙ্গিত দিতে পারে যে, এ মুহূর্তে তাদের জীবন তলিয়ে যাচ্ছে।’ কখনো কখনো লোকজন এরকম পরিস্থিতি সামলানোর জন্য স্ট্রং হতে চায় না অথবা তারা এ জাতীয় চ্যালেঞ্জ হ্যান্ডেল করতে আগ্রহী হয় না।

* ‘তুমি নিজের মতো করে প্রজেক্ট হ্যান্ডেল করে চমৎকার কাজ করেছ’
কাউকে তার অর্জিত ক্রেডিট দেওয়ার জন্য ‘তুমি নিজের মতো করে প্রজেক্ট হ্যান্ডেল করে চমৎকার কাজ করেছ’ প্রকৃতির কথা বলতে পারেন, কিন্তু এটি বলার এমন একটি পরোক্ষ ধরন যাতে বোঝানো হতে পারে যে সে দলের গুরুত্বপূর্ণ কেউ নয়। এছাড়া এটি শুধুমাত্র সে সমাজের সকল লোকের জন্য প্রশংসা বলে বিবেচিত যেখানে প্রত্যেক ব্যক্তিকে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়, যেমন- যুক্তরাষ্ট্র। এক্সিকিউটিভ কোচ এবং কমপ্যাশন অ্যান্ড ওয়ার্ক: ক্রিয়েটিং ওয়ার্কপ্লেসেস দ্যাট এনগেজ দ্য হিউম্যান স্পিরিট’র লেখক জেসন স্যাকেট বলেন, ‘যে সংস্কৃতি বা সমাজে দল বা পরিবারের সফলতাকে ব্যক্তিগত অর্জনের উর্ধ্বে মূল্যায়ন করা হয় সে সংস্কৃতি বা সমাজের কাউকে এমনটা বলা শুধুমাত্র অপমানজনক নয়, অপবাদসূচকও বটে।’

* ‘তুমি খুব গর্জিয়াস’
‘তুমি খুব গর্জিয়াস’, ‘তোমাকে খুব আকর্ষণীয় লাগছে’- এ জাতীয় প্রশংসা শুনতে কে না ভালোবাসে? কিন্তু ক্ষেত্রবিশেষে অনেক লোকের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়। যাদের সঙ্গে আপনার ব্যক্তিগত ঘনিষ্ঠ সম্পর্ক নেই তাদের প্রতি এরকম মন্তব্য তাদেরকে অস্বস্তিতে ফেলতে পারে বা বিব্রত করতে পারে অথবা এমনকি তা উত্ত্যক্তের শামিলও হতে পারে। আপনার ঘনিষ্ঠ কাউকে এরকম বলা হবে শক্তিশালী ও নিরাপদ প্রশংসা।

* ‘বয়সের কারণে তোমাকে চমৎকার দেখাচ্ছে’
যখন আপনি কাউকে বলবেন যে বয়সের কারণে তাকে চমৎকার লাগছে, তখন তিনি অপমানবোধ করবেন। দ্য আনকন্ডিশনাল ট্রুথ’র লেখক ট্রেভিস চ্যাপম্যান বলেন, ‘বয়সের কারণে’ শব্দদ্বয় বাদ দিয়ে প্রশংসা করুন, যেমন- তোমাকে চমৎকার দেখাচ্ছে।

(আগামী পর্বে সমাপ্য)

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/১৫ মার্চ ২০১৮/ফিরোজ

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শিশু দাসের শ্রমেই চলছে বিড়ি শিল্প

শিশু দাসের শ্রমেই চলছে বিড়ি শিল্প

২০১৮-০৪-১৯ ৭:৩৭:০৩ পিএম
অভিভাবককে খুঁজছে অপূর্ব

অভিভাবককে খুঁজছে অপূর্ব

২০১৮-০৪-১৯ ৬:৩৬:০২ পিএম
পাঁচটি বিলে রাষ্ট্রপতির সম্মতি

পাঁচটি বিলে রাষ্ট্রপতির সম্মতি

২০১৮-০৪-১৯ ৬:৩৪:২৭ পিএম