যেসব খাবার একসঙ্গে খাওয়া ক্ষতিকর

প্রকাশ: ২০১৮-০৩-৩১ ৮:০১:৫৩ পিএম
আহমেদ শরীফ | রাইজিংবিডি.কম

আহমেদ শরীফ : সবাই মনে করেন প্রচুর ফল ও সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারি। বয়স্কদের মতো শিশুদের জন্যেও ফল ও সবজি খাওয়া খুব জরুরি। তবে মনে রাখতে হবে কিছু খাবারের সঙ্গে ফল বা সবজি খাওয়া উল্টো শরীরের জন্য খুব ক্ষতিকর হতে পারে।

বিভিন্ন ধরনের ফল বা সবজি এক সঙ্গে খাওয়া স্বাস্থ্যকর নয়। বড়রা যেমন এক্ষেত্রে নানা ধরনের শারীরিক সমস্যায় পড়তে পারেন, তেমনি শিশুরা পড়তে পারে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। কিছু ফল বা সবজি অন্য খাবারের সঙ্গে খাওয়া একেবারেই খাওয়া উচিত না। তেমন কিছু খাবার এবার জেনে নিন।

কমলা ও গাজর : কমলার সঙ্গে গাজর মিশিয়ে খেলে তা স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর হতে পারে। কারণ এই ফল ও সবজির কম্বিনেশন অ্যাসিডিটি যেমন তৈরি করে, তেমনি কিডনিকে নষ্ট করে দিতে পারে।

পেঁপে ও লেবু : এক সঙ্গে পেঁপে ও লেবু খাবেন না। এতে অ্যানিমিয়া তৈরি হওয়া ও  রক্তে হিমোগ্লোবিনের ভারসাম্য নষ্ট হতে পারে। বিশেষ করে এই ডেডলি কম্বিনেশন শিশুদের জন্য খুব ক্ষতিকর। তাই সতর্ক থাকুন।

কমলা ও দুধ : দুধের সঙ্গে কমলার জুস মিশিয়ে পান করা ক্ষতিকর। এতে হজমের সমস্যা সহ বেশ কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কমলায় থাকা অ্যাসিড দুধের এনজাইম নষ্ট করে দেয়, যা হজমের জন্য জরুরি।

পেয়ারা ও কলা : একসঙ্গে পেয়ারা ও কলা খেলে অ্যাসিড হওয়া, বমি ভাব হওয়া, পেটে গ্যাস হওয়া ও স্থায়ী মাথাব্যথা দেখা দিতে পারে।

সবজি ও ফল : একসঙ্গে ফল ও সবজি মিশিয়ে খাওয়া কখনো উচিত না। কারণ ফলে সুগারের উপাদান থাকে যা হজম হতে সময় নেয়। তাই ফল ও সবজির মিশ্রণ শরীরে টক্সিন তৈরি করতে পারে। এতে আপনার ডায়রিয়া, মাথাব্যথা, পেটে ইনফেকশন ও পাকস্থলীতে ব্যথা হতে পারে।

আনারস ও দুধ : এই কম্বিনেশনটা খুব ক্ষতির কারণ হতে পারে। কারণ আনারসে থাকা ব্রোমেলেইন দুধের সঙ্গে মিশে বিষাক্ত হয়ে উঠে। এর ফলে পেটে গ্যাস, বমি ভাব, পেটে  ইনফেকশন, মাথাব্যথা ও পাকস্থলীতে ব্যথার মতো অনেক সমস্যা দেখা দিতে পারে।

কলা ও পুডিং : একসঙ্গে কলা ও পুডিং খাওয়া ঠিক না। কারণ তা হজম করা কঠিন হয়ে উঠে আর শরীরে টক্সিন তৈরি করে। এই কম্বিনেশন শিশুদের জন্য খুব ক্ষতিকর।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া



রাইজিংবিডি/ঢাকা/৩১ মার্চ ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

তরুণ দলটিকে নিয়ে গর্বিত দেশম

২০১৮-০৭-১৬ ৫:১৫:২৭ এএম

রেফারিং নিয়ে ক্ষোভ দালিচের

২০১৮-০৭-১৬ ৪:২৩:৩৯ এএম

উইম্বলডনের চ্যাম্পিয়ন জকোভিচ

২০১৮-০৭-১৬ ৩:১৫:১০ এএম

ফুটবলের ‍উদীয়মান রাজা এমবাপে

২০১৮-০৭-১৬ ২:৫৫:৩৬ এএম

গোল্ডেন বুট কেনের

২০১৮-০৭-১৬ ২:৩১:২৫ এএম

ব্রাজিলের পর ফ্রান্স...

২০১৮-০৭-১৬ ১:৫২:৩১ এএম

বিশ্বকাপের সেরা মডরিচ

২০১৮-০৭-১৬ ১:৪৯:৪৯ এএম

অসাধারণ কীর্তি দেশমের

২০১৮-০৭-১৬ ১:১৮:৫৯ এএম