শিশুর প্রশ্ন যখন বিব্রতকর

প্রকাশ: ২০১৮-০৪-৩০ ৯:৪৪:৩৩ এএম
ঝুমকি বসু | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

ঝুমকি বসু : শরীর নিয়ে শিশুদের কৌতুহল চিরকালীন। প্রতিনিয়ত তারা আবিষ্কার করতে থাকে তার শরীরের বিভিন্ন অঙ্গ...চোখ, নাক, দাঁত, হাত, মুখ থেকে গোপনাঙ্গ। একটি ছেলে শিশু যখন একটি মেয়ে শিশুকে নগ্ন অবস্থায় দেখে তার মনে প্রশ্ন আসতেই পারে 'ও হিসু করে কী করে?'

একই রকমভাবে একটা মেয়ে শিশুর মনেও এমন প্রশ্ন আসে। আমরা বাঙালি বাবা-মায়েরা বেশিরভাগ ক্ষেত্রেই এসব প্রশ্নে বিব্রত হই, এসব প্রশ্নের সমাধান দিতেও পাই লজ্জা। কিন্তু সেটা একদমই উচিত নয়। শিশুর ভালোর জন্যই বিব্রত না হয়ে উত্তর দিতে শুরু করুন।

মনে কৌতুহল জাগলে শিশুরা যেমন করেই হোক তা মেটাতে চেষ্টা করে। সেক্ষেত্রে ভুল তথ্য পেলেও হতে পারে বড়সড় বিপদ। তাই যার-তার কাছ থেকে ভুলভাল তথ্যের চেয়ে নিজেই শিশুর সঙ্গে খোলামেলা কথা বলতে শুরু করুন।

কখনোই বিষয়গুলো নিষিদ্ধ, আলোচনার যোগ্য নয় বলে ধামাচাপা দেবেন না। প্রশ্ন শুনে রেগে গিয়ে শিশুকে মারধর বা বকাবকি করবেন না। শান্ত মনে মজার ছলে উত্তর দিন। যতটা সম্ভব বোঝান। আপনার শিশু কতটা নিতে পারবে, তা আপনিই সব থেকে ভালো বুঝবেন। শিশুর সঙ্গে আলোচনার সময় জেনে নিন, সে এই ব্যাপারে কিছু জানে কিনা। যা জানে তা ঠিক কিনা।

সচরাচর শিশুদের যেসব প্রশ্ন আমাদের বিব্রত করে এবং কীভাবে দিতে পারেন তার উত্তর চলুন জেনে নেওয়া যাক।

* প্রশ্ন - রণির বোন কীভাবে হিসু করে, ওর তো হিসু করার জায়গা নেই?

উত্তর - আছে। কিন্তু সেটা তোমার মতো নয়। তুমি ছেলে তাই তোমারটা একরকম আর ও মেয়ে তাই ওরটা অন্যরকম। ওরটা শরীরের ভেতর থাকে। তাই বাইরে থেকে দেখা যায় না।

* প্রশ্ন - মা, আমি কেন তোমার পেটে হলাম, বাবার পেটে কেন হলাম না?

উত্তর - শিশুরা মায়ের পেটেই হয়। জন্ম হওয়ার আগে সবাই যে ঘরের মধ্যে থাকে, সেরকম ঘর মায়ের পেটেই থাকে। বাবার পেটে ওরকম ঘর থাকে না।

* প্রশ্ন - বেবি কী করে হয়?

উত্তর - বাবা আর মা দুজন মিলে বেবি চাইলে, তবেই বেবি হয়। মায়ের পেটে একটা ডিম থাকে। বাবা-মা দুজন চাইলে সেই ডিমটা মায়ের পেটে বড় হয়ে বেবি হয়।

* প্রশ্ন - আমি কেন তোমার থেকে দুধ খেয়েছি, বাবার থেকে কেন খাইনি?

উত্তর - যখন তুমি আমার পেটে বড় হচ্ছিলে তখনই তোমাকে খাওয়ানোর জন্য আমার দুধ তৈরি হয়েছিল। তুমি তো বাবার পেটে ছিলে না, তাই বাবার দুধও তৈরি হয়নি।

* প্রশ্ন - আমার বন্ধুদের বোন আছে, আমার কেন বোন নেই, ভাই আছে?

উত্তর - ভাই বা বোন হওয়াটা আমাদের ইচ্ছার ওপর নির্ভর করে না। মায়ের পেটে যে ডিমটা থাকে তা যদি ছেলে হয় তাহলে ভাই হয়, আর যদি মেয়ে হয় তাহলে বোন হয়।

* প্রশ্ন - রেপ কি মা?

উত্তর - রেপ খুব খারাপ একটা কাজ। অন্যকে জোর করে আদর করাকে রেপ বলে। কারো ইচ্ছার বিরুদ্ধে কাউকে আদর করাটা মারামারি বা চুরি করার মতোই খারাপ।

* প্রশ্ন - মা, তুমি যে বলেছিলে ঠোঁটে চুমু খেতে নেই তাহলে স্পাইডারম্যান কেন মেয়েটাকে ঠোঁটে চুমু খেলো?

উত্তর - তুমি তো জানোই হাত না ধুয়ে কিছু খেতে নেই। কারণ হাতে যে ময়লা থাকে তা পেটে গেলে অসুখ হয়। অন্যকে চুমু খাওয়ার সময় তার মুখে থাকা ময়লা তোমার পেটে চলে গেলে তোমার অসুখ করতে পারে। স্পাইডারম্যান তো তার শক্তি দিয়ে সবকিছু করতে পারে। তাই ও আগেই জানতো যে মেয়েটার মুখে ময়লা নেই, সেই জন্যই চুমু খেয়েছিল। কিন্তু আমরা তো স্পাইডারম্যানের মতো জাদু জানিনা, সেইজন্য বুঝতেও পারিনা কারো মুখে ময়লা আছে কি নেই। তাই আমরা সবার ঠোঁটে চুমু খাইনা।

* প্রশ্ন - টিভিতে বলছিল কনডম ব্যবহার করতে, কনডম কি?

উত্তর - কনডম এক ধরনের ওষুধ যা ছেলেরা বড় হলে ব্যবহার করতে পারে। ছোটদের এটা কোনো কাজেই লাগে না। যখন তুমি বড় হয়ে বিয়ে করবে তখন এটা তোমার কাজে লাগবে। এই ওষুধ ব্যবহার করলে বেবি হয় না, আর বেবি চাইলে এই ওষুধ ব্যবহার করতে হয় না।

* প্রশ্ন - সেক্স কি?

উত্তর - সেক্স হলো এক ধরনের আদর। যা বড় হলে, বেবি চাইলে করতে হয়। তুমি বড় হলেই বুঝতে পারবে।

শিশুর বিব্রতকর প্রশ্নের উত্তর দিতে গিয়ে ওকে ভয় পাইয়ে দেবেন না। এমনভাবে বোঝাতে হবে যেন সে ভালো-মন্দের তফাতটা ধরে ফেলতে পারে। সবসময় পজেটিভভাবে সব প্রসঙ্গে আলোচনা করুন। বিব্রত না হয়ে মজা করে গল্পের ছলে সন্তানের সব প্রশ্নের উত্তর দিন, ওর আত্মবিশ্বাস বাড়িয়ে তুলুন।




রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৮/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

৪৫ রানে পিছিয়ে ঢাকা মেট্রো

২০১৮-১০-২৩ ৬:৪৬:১৮ পিএম

৬৫ রানে এগিয়ে ঢাকা

২০১৮-১০-২৩ ৬:১৪:৫৮ পিএম