ডিআরইউ নারী সদস্যদের ফ্রি হেলথ ক্যাম্প

প্রকাশ: ২০১৮-১০-১৮ ৬:২০:৪৯ পিএম
মোহাম্মদ নঈমুদ্দীন | রাইজিংবিডি.কম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নারী সদস্য ও পরিবারের জন্য স্তন ক্যানসার স্ক্রিনিং বিষয়ে হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দিনব্যাপী ডিআরইউয়ের সাগর-রুনি মিলনায়তনে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ক্যাম্প চলে।

জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যানসার  ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের নেতৃত্বে নারী চিকিৎসক দল ক্যাম্পে অংশ নেন।

হেলথ ক্যাম্প চলাকালে দুপুর ১২টায় স্তন ক্যানসার বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা অনুষ্ঠিত হয়। ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন ক্যানসারের উপসর্গ ও নিরাময়জনিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ডিআরইউ কল্যাণ সম্পাদক কাওসার আজমের সঞ্চালনায় হেলথ ক্যাম্পে সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ বক্তব্য রাখেন।

এ সময় ডিআরইউয়ের যুগ্ম সম্পাদক মো. মঈন উদ্দিন খান, অর্থ সম্পাদক মানিক মুনতাসির, সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম হাসিব, দপ্তর সম্পাদক মো. জেহাদ হোসেন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল হক ভূইয়া, ক্রীড়া সম্পাদক আরাফাত দাড়িয়া, আপ্যায়ন সম্পাদক কামাল উদ্দিন সুমন, কার্যনির্বাহী সদস্য জান্নাতুল ফেরদৌস পান্না, মো. জাফর ইকবাল ও আবদুল হাই তুহিন উপস্থিত ছিলেন।

ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, সারা বিশ্বের মত বাংলাদেশেও স্তন ক্যানসারে নারীদের অবস্থান শীর্ষে। প্রতি বছর বাংলাদেশে সাড়ে ১২ হাজারের বেশি নারী আক্রান্ত হন এই রোগে, যার অর্ধেকেরও বেশি মারা যান। দেরিতে রোগ ধরা পড়া, সঠিক ও পুরো চিকিৎসা না নেওয়া বা সুযোগ না থাকা, চিকিৎসা-পরবর্তী ফলোআপ না হওয়া স্তন ক্যানসারের অন্যতম কারণ।

তিনি বলেন, স্তন ক্যানসার হওয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী হয়েছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো। তাই সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর জন্য সব মায়ের প্রতি আহ্বান জানান তিনি।



ডা. রাসকিন বলেন, নিঃসন্তান নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি। এছাড়া বেশি বয়সে সন্তান, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। শাকসবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণীজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তন ক্যানসার বেশি হওয়ার ঝুঁকি থাকে।

‘স্তন ক্যানসার সচেতনতার মাস’ উপলক্ষে পুরো অক্টোবর জুড়ে ডিআরইউয়ের নারী সদস্য ও পরিবারের জন্য (স্ক্রিনিং) প্রাথমিক পরীক্ষার ব্যবস্থা রয়েছে। রাজধানীর লালমাটিয়ায় ‘কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ’-এ সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ চিকিৎসা সেবা নেওয়া যাবে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

হারিস সোহেলের মেইডেন সেঞ্চুরি

২০১৯-০৩-২২ ১০:৪৮:১৬ পিএম

অনন্য জীবনগল্পে আশুলিয়ার অনন্যা

২০১৯-০৩-২২ ৯:২৬:১৫ পিএম

ক্রুটিপূর্ণ ৩৪৪ বাস, মামলা

২০১৯-০৩-২২ ৮:৪৯:১৪ পিএম