‘বর্তমানে আইন প্রণয়নের প্রেক্ষিত জনগণের উপকার’

প্রকাশ: ২০১৭-১০-১২ ৯:২৭:০২ পিএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : আগে আইন প্রণয়ন করা হতো রাজা-বাদশা ও নবাব সাহেবদের সুবিধার্থে। এখন সে প্রেক্ষিত সম্পূর্ণ বদলে হয়েছে জনগণের উপকার করা।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশে উচ্চমানসম্পন্ন আইন প্রণয়নের লক্ষ্যে লেজিসলেটিভ ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (এলআইএ) নামক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)।

লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের পক্ষে যুগ্ম সচিব ছায়েদ আহাম্মদ এবং বাংলাদেশে আইএফসির ভারপ্রাপ্ত কান্ট্রি ম্যানেজার এহসানুল আজিম এ চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক আরো বলেন, বর্তমানে পৃথিবী অনেক বদলে গেছে। ঔপনিবেশিক ব্যবস্থা থেকে আমরা এখন যেখানে এসেছি, সেটাকে আমরা বলি গণতন্ত্র। এর মূলস্তম্ভ হচ্ছে আইন প্রণয়ন।

তিনি বলেন, আগে আইন প্রণয়ন করা হতো রাজা-বাদশা ও নবাব সাহেবদের সুবিধার্থে। এখন সেই  প্রেক্ষিত সম্পূর্ণ বদলে গেছে। এখন প্রেক্ষিত হয়েছে জনগণের উপকার করা। সুশাসনকে আরো শক্তিশালী করার জন্য এলআইএ’র প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি বলেন, আইন প্রণয়নে আমাদের বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগ করতে হবে, যাতে জনগণের লাভ হয়। সেজন্য এলআইএ গ্রহণ করা হয়েছে।

লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, আইএফসির সিনিয়র ইকোনোমিস্ট ড. মাসরুর রিয়াজ এবং আইন মন্ত্রণালয়ের উভয় বিভাগের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৭/হাসান/মুশফিক

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অধিনায়ক মাশরাফির ৫০

অধিনায়ক মাশরাফির ৫০

২০১৭-১০-২২ ১:৩৯:২৭ পিএম
হাইকোর্টে মিনার চৌধুরীর জামিন

হাইকোর্টে মিনার চৌধুরীর জামিন

২০১৭-১০-২২ ১:৩৫:১২ পিএম
সব রুটে নৌযান চলাচল শুরু

সব রুটে নৌযান চলাচল শুরু

২০১৭-১০-২২ ১:৩০:২৫ পিএম
ঢাকা অ্যাটাক, আশা জাগানিয়া সিনেমা

ঢাকা অ্যাটাক, আশা জাগানিয়া সিনেমা

২০১৭-১০-২২ ১:২২:৩৪ পিএম