ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘টিকাদান কর্মসূচিতে ৯৫ ভাগেরও বেশি সফলতা’

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ২১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘টিকাদান কর্মসূচিতে ৯৫ ভাগেরও বেশি সফলতা’

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে জাতীয় টিকাদান কর্মসূচির সফলতা ৯৫ শতাংশেরও বেশি বলে জানিয়েছে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১ পোলিও প্লাস কমিটি।

শনিবার ‘২৪ অক্টোবর বিশ্ব পোলিও দিবস’উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১২ সাল পর্যন্ত ২১টি জাতীয় টিকাদান দিবস এবং দুটি উপ-জাতীয় টিকাদান দিবস পালন করা হয়েছে। জাতীয় টিকাদান কর্মসূচি একটি বিশাল কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেয়, যাতে ২০ মিলিয়ন শিশুকে দিনে ২ ফোঁটা পোলিও টিকা খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। জাতীয় টিকাদান দিবসে বাংলাদেশ উচ্চ মাত্রার সফলতা অর্জন করেছে। এই সফলতার পেছনে সরকারি অনেক বিভাগ, দাতা এবং উন্নয়ন অংশীদারের প্রয়াস লক্ষ করা গেছে। এ ব্যাপারে রোটারি ইন্টারন্যাশনাল সর্বস্তরে মোক্ষম দায়িত্ব পালন করেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯৭৯ সালে ফিলিপাইনে পোলিও দূরীকরণে প্রোগ্রামের সফলতার দ্বারা অনুপ্রাণিত হয়ে রোটারি ইন্টারন্যাশনাল পৃথিবী থেকে পোলিও মাইলিটিস দূর করার জন্য ১৯৮৫-৮৬ সাল থেকে ১২০ মিলিয়ন ডলারের বাজেটে বিশাল কার্যক্রম শুরু করেছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, পোলিও দূরীকরণের ব্যাপারে বাংলাদেশ গত ১১ বছর ধরে পোলিওমুক্ত অবস্থা বজায় রেখেছে। এখন যদি পোলিও না-ও থাকে, রোহিঙ্গাদের উপস্থিতি এবং ভবিষ্যতের জন্য পোলিওর ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে।

রোটারিয়ান পিডিজি অধ্যাপক জালাল ইউ আহমেদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে জেলা গভর্নর রোটারিয়ান এফ এইচ আরিফ, রোটারি ইন্টারন্যাশনাল ডিসট্রিক্ট ৩২৮১ পোলিও প্লাস কমিটির চেয়ারম্যান সেলিম রেজা ও জেলা মিডিয়া কমিটির চেয়ারম্যান রোটারিয়ান আবুল খায়ের চৌধুরী উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৭/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়