ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২০১৮ সালের মধ্যেই শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন হবে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৬, ১১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০১৮ সালের মধ্যেই শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন হবে

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আগামী ২০১৮ সালের মধ্যে পার্বত্য শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন হবে।

সোমবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত পার্বত্য অঞ্চলের ঝুঁকি : জলবায়ু, ক্ষুধা, অভিবাসন শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

গওহর রিজভী বলেন, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর যে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি হয়েছিল, তা বাস্তবায়নের জন্য ওই সময় শেখ হাসিনার সরকার কাজ শুরু করে। কিন্তু মাঝখানে অন্য সরকার ক্ষমতায় আসায় তা আর হয়ে উঠেনি। বর্তমান সরকার ক্ষমতায় এসে আবার কাজ শুরু করে। আমরা আশা করছি, ২০১৮ সালের মধ্যে পার্বত্য শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন হবে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৌসিং, প্রাক্তন সচিব কাজী গোলাম রহমান, এসআইডি-সিএইচটি প্রজেক্টের চিফ টেকনিক্যাল স্পেশালিস্ট রাম শর্মা প্রমুখ।

এ ছাড়া দিবসটি যথাযত পালনের জন্য সার্বিক সহযোগিতা করছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বিশ্ব খাদ্য সংস্থা (এফএও), আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), মানুষের জন্য ফাউন্ডেশন, আরণ্যক, ব্রাক, হেলেন কেয়ার ইন্টারন্যাশনাল, কারিতাস, পদক্ষেপ ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাব।

প্রসঙ্গত, পার্বত্য এলাকার মানুষের জীবন, সংস্কৃতি, পোশাক-পরিচ্ছেদ, ইতিহাস-ঐতিহ্য বিষয়ক তথ্যাদি সমতলের মানুষের মাঝে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে পাঁচ দিনব্যাপী (৭-১১ ডিসেম্বর) আয়োজিত হচ্ছে পার্বত্য মেলা। মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ৯২টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। আজ রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীদের উন্মুক্ত থাকবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৭/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়