প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট আইনের খসড়া অনুমোদন

প্রকাশ: ২০১৮-০৩-১৯ ৮:৫২:৩৫ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

সচিবালয় প্রতিবেদক : ‘বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৮’এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৮৪ সালে দ্য ফিসারিজ রিসার্চ ইনস্টিটিউট অর্ডিন্যান্সের আওতায় দ্য বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়। পরে ১৯৯৬ সালে দ্য বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ইনস্টিটিউট অ্যামেন্ডমেন্টের মাধ্যমে মূল অধ্যাদেশের ১ ও ২ ধারা সংশোধন ও সংযোজন করা হয়।

তিনি আরো বলেন, সাভারের বিএলআরআই (বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট) ১৯৮৪ সালের একটি অর্ডিন্যান্সের মাধ্যমে চলছে। সামরিক আমলের অর্ডিন্যান্সগুলো বাংলায় রুপান্তরের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশনা রয়েছে। তাই ‘দ্য ফিসারিজ রিসার্স ইনস্টিটিউট অর্ডিনেন্স, ১৯৮৪ যুগোপযোগী করার জন্য প্রয়োজনীয় সংশোধন, পরিবর্ধন ও পরিমার্জন করে বাংলা ভাষায় নতুন আইনটি প্রণয়ন করা হয়েছে।

সচিব বলেন, বিএলআরআই এ পর্যন্ত মৎস্য চাষ উন্নয়নে ৫৭টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এসব প্রযুক্তি ব্যবহার করায় প্রান্তিক পর্যায়ে ব্যবহার হওয়ায় সাম্প্রতিক সময়ে দেশের মৎস্যসম্পদ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এজন্য আইনটি যুগপোযোগী করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/আসাদ/রফিক

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

স্ট্যানলেকের আইপিএল শেষ

স্ট্যানলেকের আইপিএল শেষ

২০১৮-০৪-২৪ ৯:২২:০৪ পিএম
রাজধানীতে বাস চালকের গলায় ফাঁস

রাজধানীতে বাস চালকের গলায় ফাঁস

২০১৮-০৪-২৪ ৯:১৮:১১ পিএম