৩০ এপ্রিলের মধ্যে প্রকল্প কাজ শেষ করার নির্দেশ

প্রকাশ: ২০১৮-০৪-১৫ ৫:২৯:২৬ পিএম
মোহাম্মদ নঈমুদ্দীন | রাইজিংবিডি.কম

জ্যেষ্ঠ প্রতিবেদক : মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেওয়া উপজেলা পর্যায়ে চলমান টিআর, কাবিখা, সোলার প্যানেল, ইজিপিপি, ব্রিজ-কালভার্ট, এইচবিবিসহ বিভিন্ন প্রকল্পকাজ ৩০ এপ্রিল নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করার নির্দেশ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল।

রোববার দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক ভিডিও কনফারেন্সে দেশের ১৩ জেলার প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ নির্দেশনা দেন তিনি।

ভিডিও কনফারেন্সে সচিব দেশের গোপালগঞ্জ, চুয়াডাঙ্গা, ঝালকাঠি, ভোলা, বগুড়া, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, দিনাজপুর, নড়াইল, নওগাঁ, সিরাজগঞ্জ ও কুমিল্লা জেলার জেলা প্রশাসক, উপজেলা নির্বাহীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এসময় তিনি আসন্ন দুর্যোগ মৌসুমে জেলা উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের পূর্ব প্রস্তুতি, ত্রাণ সামগ্রী রিজার্ভের অবস্থা, সাইক্লোন সেন্টারসহ সার্বিক বিষয়ের খোজ খবর নেন। একইসঙ্গে মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেওয়া উপজেলা পর্যায়ে বাস্তবায়িত টিআর, কাবিখা, সোলার প্যানেল, ইজিপিপি, ব্রিজ-কালভার্ট, এইচবিবিসহ বিভিন্ন প্রকল্পের উন্নয়ন কর্মকাণ্ডের অগ্রগতির খোজ নেন। এসময় তিনি বলেন, ‘৩০ এপ্রিলের মধ্যেই কাজ শেষ করতে হবে। যে কোন দুর্যোগ মোকাবেলায় আমাদের প্রস্তুত থাকতে হবে।’

যেসব উপজেলার প্রকল্পের তালিকা এখনো পাওয়া যায়নি জেলা প্রশাসকের উদ্যোগে দ্রুত প্রকল্প তালিকা প্রস্তুত করে কাজ শুরু করার তাগিদ দেন সচিব শাহকামাল।

ভিডিও কনফারেন্সে সচিবের সঙ্গে কর্মকর্তাদের দুর্যোগ প্রস্তুতিসহ সার্বিক বিষয়ে খোলামেলা মতবিনিময় অনুষ্ঠিত হয়। এসময় তিনি জেলা প্রশাসকদের ঢেউটিনের চাহিদার পরিপ্রেক্ষিতে জেলা পর্যায়ে বরাদ্দকৃত ঢেউটিন সাধারণভাবে বরাদ্দ না দিয়ে শুধু দুর্যোগে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি নির্মাণের জন্য বরাদ্দ দেওয়ার পরামর্শ দেন।

এ বছর কালবৈশাখী, বজ্রপাত ও টর্নেডোর আশংকার কথা উল্লেখ করে সচিব জেলা প্রশাসকদের পূর্ব প্রস্তুতি ও জনসচেতনতার উদ্যোগ নিতে বলেন। গত বছর বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট ইজিপিপি প্রকল্পের আওতায় অগ্রাধিকার ভিত্তিতে মেরামতের পরামর্শ দেন সচিব। এইচবিবি প্রকল্পের রাস্তা ১ মাসের মধ্যে কাজ শেষ করার নির্দেশনা দেন তিনি।

ভিডিও কনফারেন্সের সময় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমদ, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন প্রকল্পের পরিচালকগণ এ সময় উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৮/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

কোহলির অনন্য কীর্তি

২০১৮-১২-১০ ৭:১৩:৪৯ পিএম

নৌকায় ভোট দেওয়ার আহ্বান সাকিবের

২০১৮-১২-১০ ৬:৫৬:১২ পিএম