পুলিশের ঝুঁকিভাতা কমছে না

প্রকাশ: ২০১৮-০৪-১৫ ৯:০০:৪২ পিএম
কেএমএ হাসনাত | রাইজিংবিডি.কম

বিশেষ প্রতিবেদক : পুলিশের ঝুঁকিভাতা কমছে না বলে নিশ্চিত করেছে সরকার। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর ফলে জটিলতা দূর হবে বলে সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, গত বছর ২৩ অক্টোবর অর্থ মন্ত্রণালয় থেকে পুলিশের ঝুঁকিভাতা সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। ৮২ নং প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়,   ঝুঁকিভাতাযোগ্য পুলিশের এসআই/সার্জেন্ট/টিএসআই বা এর নিচের পর্যায়ের কর্মচারীরা পদোন্নতি পেলে তাদের পদোন্নতির তারিখ হতে চাকরিকাল বিবেচনা করে ঝুঁকিভাতা প্রদান করা হবে।

এই প্রজ্ঞাপনের জারির আগে পুলিশ সদস্যরা যে ঝুঁকিভাতা পেতেন তা পদোন্নতির ফলে অনেক কমে যায়। এতে পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত ঝুঁকিভাতাপ্রাপ্ত পুলিশ সদস্যদের ঝুঁকিভাতা নির্ধারণে কিছু জটিলতার সৃষ্টি হয়। পাশাপাশি পুলিশের মধ্যে ক্ষোভেরও সৃষ্টি হয়।

পুলিশের এই ক্ষোভ সরকারের ঊর্ধ্বতন মহলে জানানো হলে তারা এ সমস্যা সমাধানের আশ্বাস দেন। এরই প্রেক্ষাপটে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে এ সমস্যার সমাধান করা হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ‘পুলিশ বাহিনীর এসআই/সার্জেন্ট/টিএসআই এবং তদনিম্ন পর্যায়ের কর্মচারীদের চাকরির বয়সভিত্তিক ঝুঁকিভাতার হার নির্ধারণের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা নিরসনে সরকার এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। এখন থেকে ঝুঁকিভাতা প্রদানের ক্ষেত্রে নিম্ন পদ হতে উচ্চ পদে পদোন্নতিপ্রাপ্ত হলে মোট চাকরিকাল গণনা করে পদোন্নতিপ্রাপ্ত পদে ঝুঁকিভাতা প্রাপ্য হবেন।

অর্থ বিভাগ থেকে বলা হয়েছে, এই প্রজ্ঞাপন জারির সাথে গত বছরের প্রজ্ঞাপনটি বাতিল করা হয়েছে এবং এই ভাতা ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকরী হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৮/হাসনাত/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

কোহলির অনন্য কীর্তি

২০১৮-১২-১০ ৭:১৩:৪৯ পিএম

নৌকায় ভোট দেওয়ার আহ্বান সাকিবের

২০১৮-১২-১০ ৬:৫৬:১২ পিএম