পেনশন সমর্পণকারীরাও উৎসবভাতায় ইনক্রিমেন্ট পাবেন

প্রকাশ: ২০১৮-০৪-১৬ ৯:৪৫:৪১ পিএম
কেএমএ হাসনাত | রাইজিংবিডি.কম

বিশেষ সংবাদদাতা : যেসব সরকারি চাকরিজীবী তাদের পেনশন শতভাগ সমর্পণ করবেন তারাও এখন থেকে উৎসবভাতায় ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাবেন। সম্প্রতি এ সংক্রান্ত একটি পরিপত্র জারি হয়েছে।

সূত্র জানায়, শতভাগ পেনশন সমর্পণকারীরা বছরে দুটি উৎসবভাতা পান। এখন থেকে তাদের উৎসবভাতায় ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট যোগ হবে।

অর্থ মন্ত্রণালয় থেকে জারিকৃত পরিপত্রে বলা হয়েছে, জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর ১৯(৩) অনুচ্ছেদ অনুযায়ী, ১০০ শতাংশ পেনশন সমর্পণকারীরা, ১০০ শতাংশ পেনশন সমর্পণ না করলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন ওই পরিমাণ, প্রতি অর্থ বছরের দুটি উৎসবভাতা হিসেবে প্রাপ্য হবেন। মাসিক নীট পেনশনপ্রাপ্ত অবসরভোগীদের নীট পেনশনের হার যে প্রক্রিয়ায় বৃদ্ধি করা হয় একইভাবে ১০০ শতাংশ পেনশন সমর্পণকারীদের ক্ষেত্রেও শুধু উৎসবভাতা প্রাপ্তির জন্য নীট পেনশনের হার বৃদ্ধি পাবে। তবে এ ক্ষেত্রে ১০০ শতাংশ পেনশন সমর্পণকারীগণ কোনো বকেয়া প্রাপ্য হবেন না।’

এতে বলা হয়েছে, ‘এমন অবস্থায় শতভাগ পেনশন সমর্পণকারীগণের উৎসবভাতা নির্ধারণ ও প্রাপ্যতার ক্ষেত্রে জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর অনুচ্ছেদ ১৯(৩) অনুসরণীয় হবে।’

উল্লেখ্য, বর্তমানে সরকারি চাকরিজীবীদের পেনশনের ৫০ শতাংশ পরিবারের জন্য সংরক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। ফলে অবসরে যাওয়ার সময় কর্মকর্তা-কর্মচারীরা তাদের পেনশন অর্ধেকের বেশি সরকারের কাছে বিক্রি করতে পারবেন না। তবে বাধ্যতামূলক ৫০ শতাংশ পেনশনের ওপর প্রতিবছর ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। তাদের উৎসবভাতা নির্ধারণের ক্ষেত্রে ইনক্রিমেন্ট যোগ হবে। কিন্ত ৫০ শতাংশ পরিবারের জন্য সংরক্ষণ বাধ্যতামূলক হওয়ার আগে যেসব চাকরিজীবী ১০০ শতাংশ পেনশন বিক্রি করে দিয়েছিলেন তাদের ক্ষেত্রে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট হতো না। এখন থেকে তাদের ভাতাতেও প্রতি বছর ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৮/হাসনাত/রফিক               

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

তিন এআইজির রদবদল

২০১৮-১০-১৮ ৬:৪২:৫৭ পিএম

দুটি ছাতার গল্প

২০১৮-১০-১৮ ৬:২৮:৫১ পিএম

সংসদের ২৩তম অধিবেশন রোববার শুরু

২০১৮-১০-১৮ ৬:২৮:৩৭ পিএম

আখতারকে ঢামেকে ভর্তি

২০১৮-১০-১৮ ৬:০০:৫৬ পিএম

ড্রয়ের আগে তুষারের সেঞ্চুরি

২০১৮-১০-১৮ ৫:৩৩:০২ পিএম

সৌদির সঙ্গ ছাড়তে চান না ট্রাম্প

২০১৮-১০-১৮ ৫:২৯:৩৬ পিএম