ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিজিবি-বিএসএফ সম্মেলনে আলোচনায় সীমান্ত হত্যা

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৩, ২৪ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজিবি-বিএসএফ সম্মেলনে আলোচনায় সীমান্ত হত্যা

নিজস্ব প্রতিবেদক : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন শুরু হয়েছে।

মঙ্গলবার সকালে ঢাকার পিলখানায় বিজিবি সদরদপ্তরে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদল ও বিএসএফের মহাপরিচালক কে কে শার্মার নেতৃত্বের ১৫ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করে। বৈঠক শেষ হবে আগামী ২৭ এপ্রিল।

বৈঠকে পর্যায়ক্রমে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা, আহত করা, বাংলাদেশি নাগরিকদের অপহরণ বা আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, অস্ত্র, গোলা-বারুদ ও বিস্ফোরক দ্রব্য পাচার, সিমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে ফেনসিডিল, মদ, গাঁজা, হেরোইন এবং ইয়াবা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, আন্তর্জাতিক সিমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ, আখাউড়া আইসিপির ভারতীয় অংশে ইটিপি (ইফলুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট) স্থাপন এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিষয়ে আলোচনা হবে।

বৈঠক শেষে বৃহস্পতিবার সম্মেলনের যৌথ আলোচনার দলিল (জেআরডি বা জয়েন্ট রিকর্ড অব ডিসকাসন) স্বাক্ষরিত হবে।

মঙ্গলবার সন্ধ্যায় বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বিজিবি ও বিএসএফ এর মধ্যে বিদ্যমান পারস্পরিক সুসম্পর্ক ও সৌহার্দ্য আরো বৃদ্ধির লক্ষ্যে ভারতীয় প্রতিনিধিদল দেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। শুক্রবার বিকেলে পঞ্চগড়ের বাংলাবান্ধা আইসিপিতে বিজিবি মহাপরিচালক ও বিএসএফ মহাপরিচালক যৌথভাবে উভয় বাহিনীর জয়েন্ট রিট্রিট সেরিমনি উদ্বোধন করবেন এবং ওইদিনই ভারতীয় প্রতিনিধিদল স্বদেশে প্রত্যাবর্তন করবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ এপ্রিল ২০১৮/নূর/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়