ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘আন্তর্জাতিক মানদণ্ডে হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০১, ২৪ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আন্তর্জাতিক মানদণ্ডে হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র’

নিজস্ব প্রতিবেদক : বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, জাতীয় ও আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী নিরাপত্তা ও সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নির্মিত হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (বায়েরা) মিলনায়তনে এক কর্মশালার উদ্বোধনকালে তিনি আরো বলেন, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) নির্দেশনা ও পরামর্শে এবং রাশান ফেডারেশনের সার্বিক সহযোগিতায় এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সবসময়ই নিরাপত্তা ইস্যুকে প্রথমেই বিবেচনায় আনা হয়েছে। পাশাপাশি ভারতের অভিজ্ঞতা ও দক্ষতাকে কাজে লাগানোর জন্য চুক্তি হয়েছে।

‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রিলিমিনারি সেফটি অ্যানালাইসিস’ শীর্ষক তিন দিনব্যাপী এ কর্মশালা যৌথভাবে আয়োজন করেছে বায়েরা ও আইএইএ।

ইয়াফেস ওসমান বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের মানুষের কল্যাণ ও নিরাপত্তাকে সবার আগে বিবেচনায় নেন। সেজন্য রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নিরাপত্তার সবকটি দিক বিবেচনায় নিয়ে কাজ করা হচ্ছে।

বায়েরার সদস্য ডা. সাহানা আফরোজের সঞ্চালনায় কর্মশালায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার সিনিয়র নিউক্লিয়ার সেফটি অফিসার আবদুল্লাহ আমরি এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়