জাতীয় শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম প্রকাশ

প্রকাশ: ২০১৮-০৮-১৪ ৪:৫৪:০৯ পিএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

সচিবালয় প্রতিবেদক : ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকীতে জাতীয় শোক দিবসে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও বিদেশে বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

মঙ্গলবার সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে আরো বলা হয়েছে, সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনকালে পতাকাটি প্রথমে সোজাভাবে দণ্ডায়মান পতাকাদণ্ডে রশির সাহায্যে পতাকাদণ্ডের মাথা পর্যন্ত উত্তোলন করতে হবে। এর পর দণ্ডের মাথা থেকে পতাকার প্রস্থের সমান নিচে নামিয়ে পতাকাটি বাঁধতে হবে। দিনশেষে পতাকাটি যখন নামাতে হবে তখন পতাকাটি আবার দণ্ডের মাথা পর্যন্ত উত্তোলন করতে হবে এবং তারপর ধীরে ধীরে নামাতে হবে।

পতাকা বিধিতে বলা হয়েছে, পতাকার রং হবে গাঢ় সবুজ এবং সবুজের ভিতরে একটি লাল বৃত্ত থাকবে। জাতীয় পতাকার মাপ হবে ১০ ফুট বাই ৬ ফুট দৈর্ঘ্য ও প্রস্থের। আয়তাকার ক্ষেত্রের গাঢ় সবুজ রঙের মাঝে লাল বৃত্ত এবং বৃত্তটি পতাকার দৈর্ঘ্যরে এক-পঞ্চমাংশ ব্যাসার্ধবিশিষ্ট হবে। ভবনে উত্তোলনের জন্য পতাকার তিন ধরনের মাপ হচ্ছে- ১০ ফুট বাই ৬ ফুট, ৫ ফুট বাই ৩ ফুট এবং ২.৫ ফুট বাই ১.৫ ফুট।

ছেঁড়া বা বিবর্ণ জাতীয় পতাকা উত্তোলন করা যাবে না। মানসম্মত কাপড়ে যথানিয়মে তৈরি জাতীয় পতাকা উত্তোলন করতে হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৮/হাসান/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রাসেল-ঝড় থামিয়ে জিতল কুমিল্লা

২০১৯-০১-২২ ১০:৪৫:৪২ পিএম

দুই বছরের জেল রোনালদোর!

২০১৯-০১-২২ ১০:৩৮:৪৫ পিএম

ব্যথার কারণ ৫ গোপন মাংসপেশি

২০১৯-০১-২২ ১০:১৯:১১ পিএম

বার্সায় যোগ দিলেন বোয়েটেং

২০১৯-০১-২২ ৯:১৯:৫৬ পিএম

দোষটা মূলত আমার : মাহমুদউল্লাহ

২০১৯-০১-২২ ৯:০০:৩৭ পিএম