ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এবারও হাজারীবাগে রাস্তায় বসছে হাট

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২২, ১৫ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 এবারও হাজারীবাগে রাস্তায় বসছে হাট

নাসির উদ্দিন চৌধুরী : রাজধানীতে কোরবানির পশুর হাট নির্দিষ্ট স্থানের মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে ইজারাদারদের নির্দেশ দেওয়া হলেও এবারও হাজারীবাগে তা মানা হচ্ছে না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের হাজারীবাগ মাঠে পশুর হাট বসানোর অনুমতি দিলেও মঙ্গলবার সরেজমিন সেখানে ঘুরে দেখা যায় ভিন্ন চিত্র। গতবারের মতো এবারও লেদার টেকনোলজি কলেজের পাশের রাস্তা (বটতলা) দখল করে হাটের কাজ চলছে। প্রায় এক কিলোমিটারেরও বেশি রাস্তা জুড়ে রয়েছে এ হাট। হাজারীবাগ বাজার, প্রধান সড়ক, সব জায়গার পশুর হাট বসানো হয়েছে।

এ ছাড়া বিডিআর ৫ নম্বর গেটের পাশে হাট বসানোর কাজ করা হচ্ছে। পশুর হাটের কারণে সেখানে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে এবং ছোট এ রাস্তাটিতে তৈরি হচ্ছে দীর্ঘ যানজট। এ বিষয়ে জানতে ইজারাদার প্রতিষ্ঠানের কাউকেই পাওয়া যায়নি হাটে। তবে হাট তৈরির কাজের সঙ্গে সংশ্লিষ্ট নাম না জানানোর শর্তে একজন বলেন, আমরা প্রতি বছর এই রাস্তা থেকেই হাট বসিয়ে থাকি। অনুমতি আছে কি নেই তা জানি না।
 


এ বিষয়ে জানতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সম্পত্তি বিভাগের প্রধান কর্মকর্তা মো. আব্দুল মালেকের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আমরা আগেই নির্দেশ দিয়েছি যে, রাস্তা দখল করে অবৈধভাবে হাট বসতে দেওয়া হবে না। পুলিশ প্রশাসনকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া আছে। আর আমি এ বিষয়টি ঠিক জানি না যে রাস্তা দখল করে হাট বসানোর কাজ হচ্ছে কি না। আমরা খবর নিয়ে বিষয়টির বিরুদ্ধে ব্যবস্থা নেব।

এদিকে এলাকাবাসী অভিযোগ করে বলেন, হাজারীবাগ মাঠে হাট বসানোর স্থান নির্ধারণ করে দেওয়া হলেও বাস্তায় হাট বসানোর কারণে চলাচলে খুব সমস্যার সৃষ্টি হচ্ছে। এই রাস্তা স্কুলের বাচ্চারাসহ সবাই চলাচলের জন্য ব্যবহার করে। এখন রাস্তায় গরুর মলত্যাগের কারণে একটা নোংরা পরিবেশের সৃষ্টি হয়েছে। চলাচল করা যাচ্ছে না। এর বিরুদ্ধে প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না।
 


হাট গোছানোর বিষয়ে হাজারীবাগ পশুর হাটের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, হাট গোছানোর কাজ প্রায় শেষ এবং হাটে পর্যাপ্ত পরিমাণে পশু আসবে বলে তারা আশা করছে। আরো ৩-৪ দিন পরে হাট জমে উঠবে।

মূলত কুষ্টিয়া, সিরাজগঞ্জ, পাবনা, রাজশাহী, নাটোর, রংপুর ও রাজবাড়ী থেকে ব্যাপারীরা এই হাটে গরু নিয়ে আসেন। এ সময় কথা হয় কুষ্টিয়া থেকে হাজারীবাগ আসা গরুর ব্যাপারী নয়নের সঙ্গে। তিনি বলেন, ১২টি গরু নিয়ে আজ এ হাটে এসেছি। কুষ্টিয়া থেকে আমার আরো প্রায় ২০টি গরু তিন দিন পরে আসবে।




রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৮/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়