ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

হাটহাজারী-রাউজান মহাসড়ক ৪ লেন হচ্ছে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৭, ১৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাটহাজারী-রাউজান মহাসড়ক ৪ লেন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়ককে চার লেনে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য সড়ক ও জনপথ বিভাগের ৫২৮ কোটি টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

আজকের সভায় মোট ১৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এসব প্রকল্পে ব্যয় হবে ১২ হাজার ৫৪৪ কোটি ৯৪ লাখ টাকা।

একনেক সভা শেষে প্রকল্প নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী জানান, এ প্রকল্পের মাধ্যমে হাটহাজারী থেকে রাউজানের (পার্বত্য জেলার সীমানা) ঢালারমুখ পর্যন্ত মহাসড়কটি চার লেনে উন্নীত হবে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫২৮ কোটি ৩৫ লাখ টাকা। এর পুরোটাই বহন করবে সরকার। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় প্রকল্পটি সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক চলতি বছর থেকে ২০২১ পর্যন্ত মেয়াদকালে বাস্তবায়িত হবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানা যায়, চট্টগ্রাম সড়ক বিভাগের অধীন চট্টগ্রাম-রাঙ্গামাটি (এন-১০৬) জাতীয় মহাসড়কের হাটহাজারী (চেইনেজ ১২+৫০০) থেকে শুরু হয়ে একই সড়কের ৩১তম কিলোমিটারে (চেইনেজ ৩০+৮০০) রাউজান উপজেলার প্রান্তসীমায় শেষ হয়েছে। সড়কটি চট্টগ্রাম জেলা ও রাঙ্গামাটি জেলার সংযোগ সড়ক এবং একই সঙ্গে চট্টগ্রাম জেলা ও খাগড়াছড়ি জেলার সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সড়কের প্রথম ১২ দশমিক ৫০ কিলোমিটার অর্থাৎ চট্টগ্রাম (অক্সিজেন মোড়) থেকে হাটহাজারী পর্যন্ত ইতোমধ্যে অক্সিজেন-হাটহাজারী সড়ক উন্নয়ন প্রকল্প গত বছর সম্পন্ন হয়েছে।

হাটহাজারী থেকে রাউজান পর্যন্ত অবশিষ্ট প্রস্তাবিত সড়কের দৈর্ঘ্য ১৮ দশমিক ৩০ কিলোমিটার এবং বিদ্যমান প্রস্থ ৫ দশমিক ৫০ মিটার। ট্রাফিক ভলিউম বেশি হওয়ায় প্রস্তাবিত সড়ক জরুরি ভিত্তিতে প্রশস্ত করা প্রয়োজন। বেশ কয়েকটি স্কুল, কলেজ, গুরুত্বপূর্ণ হাটবাজার, ঐতিহাসিক স্থাপনা ইত্যাদি সড়কটির পাশে অবস্থিত।

সড়কটি হাটহাজারী, ফটিকছড়ি, রাউজান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের আন্তঃসংযোগ স্থাপন এবং পণ্য সামগ্রী পরিবহনের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। রাস্তার অপ্রশস্থতার কারণে যানবাহন কাঙ্ক্ষিত গতিতে চলাচল করতে পারছে না এবং প্রতিদিন দীর্ঘ ট্রাফিক জ্যামের ফলে মূল্যবান কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। প্রস্তাবিত ১৮ দশমিক ৩০ কিলোমিটার সড়ক বর্তমানের দুই লেন থেকে চার লেনে উন্নীতকরণ করা হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রাম মহানগর থেকে রাউজান উপজেলা হয়ে রাঙ্গামাটির সাথে উন্নত ও দ্রুততর সংযোগ স্থাপিত হবে।

বর্তমানে দুই লেন বিশিষ্ট সড়কটির প্রস্থ ৫ দশমিক ৫ মিটার। প্রস্তাবিত প্রকল্পের আওতায় সড়কটির প্রস্থ ১৫ দশমিক ৮ মিটার ক্যারেজওয়ে (চার লেন), ১ দশমিক ৫ মিটার মিডিয়ান এবং প্রতি পার্শ্বে ১ দশমিক ৫ মিটার করে হার্ডসোল্ডারসহ মোট ২০ দশমিক ৩ মিটার প্রস্থে উন্নীত করা হবে।

প্রস্তাবিত প্রকল্পটির ওপর গত ৩১ মে পিইসির (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা অনুষ্ঠিত হয়। পিইসি সভার সিদ্ধান্তের পর আজ একনেকে তা অনুমোদন দেওয়া হলো।




রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়