ক্যানসারে বছরে এক লাখ মানুষের মৃত্যু : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ২০১৮-০৯-২০ ৭:৫১:০৩ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

সংসদ প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, প্রতি বছর দেশে প্রায় তিন লাখেরও বেশি মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে এক লাখ রোগী মারা যাচ্ছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তামাক দূষণ, অনিরাপদ, খাদ্যাভ্যাসের কারণে এ ধরনের রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এ বিষয়ে জনসচেতনতা ও চিকিৎসা সেবার মান বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণসহ বাস্তবায়ন করেছে।

তিনি আরো বলেন, ক্যানসার চিকিৎসার পরিধি বৃদ্ধি, সহজলভ্য ও মানোন্নয়নে সরকার ইতিমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালকে ২০০৯ সালে ৫০ শয্যা হতে ১৫০ শয্যায় এবং ২০১৫ সালে ১৫০ শয্যা হতে ৩০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ অন্যান্য মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্যানসার ইউনিটের শয্যা সংখ্যাও বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ক্যানসার চিকিৎসার ওষুধ (কেমোথেরাপি) উল্লেখযোগ্য পরিমাণে বিনামূল্যে রোগীদের প্রদান করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, দরিদ্র রোগীদের জন্য হাসপাতালের সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিশেষ অনুদান দেওয়া হচ্ছে। জাতীয় ক্যানসার গবেষণা-ইনস্টিটিউট ও হাসপাতাল এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ক্যানসার চিকিৎসার জন্য অত্যাধুনিক রেডিওথেরাপি চিকিৎসার আধুনিক নতুন মেশিন ইতিমধ্যেই সংযোজন করা হয়েছে। বিভিন্ন হাসপাতালে মহিলাদের জরায়ুর মুখে ক্যানসার চিকিৎসার জন্য কয়েকটি ব্রাকিথেরাপি মেশিন স্থাপন করা হয়েছে।

সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারির প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার নিয়ন্ত্রণ ও ফি ১৯৮২ সাল থেকে কার্যকর আছে।

সংসদ সদস্য বেগম মাহজাবিন খালেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, ওষুধের অনিয়ম প্রতিরোধের লক্ষ্যে বিদ্যমান ওষুধ আইনকে আরো যুগোপযোগী ও কঠোর শাস্তির বিধান রেখে প্রস্তাবিত ওষুধ আইন মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

সংসদ সদস্য আবদুল মতিনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, উচ্চতর প্রশিক্ষণ দিতে বিভিন্ন অপারেশনাল প্ল্যানের অধীনে সরকারিভাবে এবং সরকারি ব্যয়ে গত এক বছরে আমেরিকাসহ বিভিন্ন দেশে ৪৪৭ জন চিকিৎসক প্রশিক্ষণ নিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ সেপ্টেম্বর ২০১৮/আসাদ/সাইফ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পঞ্চম গোল্ডেন বুটে মেসির ইতিহাস

২০১৮-১২-১৯ ১০:১৬:০৪ এএম

লিগ কাপের শেষ চারে ম্যানসিটি

২০১৮-১২-১৯ ৯:২৬:০৯ এএম

টিভিতে আজকের খেলা

২০১৮-১২-১৯ ৮:৫২:৫১ এএম

ছবিতে আলোচিত ইরানি অভিনেত্রী

২০১৮-১২-১৯ ৮:২২:৫২ এএম