যৌন হয়রানি রোধে আইন করার আহ্বান ডেপুটি স্পিকারের

প্রকাশ: ২০১৮-০৯-২০ ৮:৩৩:৩৯ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

সংসদ প্রতিবেদক : নারীদের যৌন হয়রানি প্রতিরোধে আইন করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। তিনি বলেছেন, সরকারিভাবে না হলেও বেসরকারিভাবে এ সংক্রান্ত একটি বিল যে কোনো সংসদ সদস্য সংসদে উত্থাপন করতে পারেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে পার্লামেন্টারিয়ান ককাস অন চাইল্ড রাইটস এবং জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের উদ্যোগে প্রস্তাবিত ‘যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন ২০১৮’ হস্তান্তর সম্পর্কিত এক সভায় প্রধান অতিথির বক্তৃতায়  এ আহ্বান জানান তিনি।

সভায় উপস্থিত সংসদ সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা চাইলে আপনাদের মধ্য হতে একজন এই বিলটি সংসদে উত্থাপন করতে পারেন। আজকেই  সংসদ সচিবালয়ে এই বিষয়ে একটি নোটিশ দেন, যাতে আপনি পরবর্তী অধিবেশনের শুরুতেই বিলটি উত্থাপন করতে পারেন।’

মীর শওকাত আলী বাদশা বলেন, ‘আমি মনে করি, যৌন হয়রানি প্রতিরোধে এটি ভাল একটি বিলের খসড়া হয়েছে। বিল পাস হলে আমাদের নারী ও কন্যাশিশুরা উপকৃত হবে।

সুজনের সভাপতি ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘বাংলাদেশের নারীরা অনেক দূর এগিয়েছে। কিন্তু একইসঙ্গে নারীরা এখনো বিভিন্নভাবে নির্যাতন ও বঞ্চনার শিকার হন। তাই নারীদের সুরক্ষা বিশেষ করে যৌন হয়রানি থেকে তাদের সুরক্ষা প্রয়োজন। প্রয়োজন এই সম্পর্কিত একটি আইন প্রণয়ন। এমন অনুধাবন থেকে প্ল্যান ইন্টারন্যাশনালের সহায়তায় এবং জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের পক্ষ থেকে অনেকের মতামতের ভিত্তিতে এই আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে। আমরা আশা করি, আইনটি দ্রুত সংসদে পাস হবে।’

সভায়  সভাপতিত্ব করেন পার্লামেন্টারিয়ান ককাস অন চাইল্ড রাইটস- এর সভাপতি মীর শওকাত আলী বাদশা, এমপি। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাজমুল হক প্রধান, মনোরঞ্জন শীল গোপাল, জেবুন্নেসা হীরণ, মো. আবুল কালাম, পঞ্চানন বিশ্বাস, মো. ইয়াসিন আলী, কাজী রোজী, অ্যাডভোকেট উম্মে কুলসুম, কামরুন্নাহার চৌধুরী, অ্যাডভোকেট নাভানা আক্তার, উম্মে রাজিয়া কাজল ও অ্যাডভোকেট হোসনে আরা। সভা সঞ্চালন করেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম-এর সভাপতি ড. বদিউল আলম মজুমদার।



রাইজিংবিডি/ঢাকা/২০ সেপ্টেম্বর ২০১৮/আসাদ/শাহনেওয়াজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শ্রীলঙ্কায় যুবাদের লিড

২০১৮-১০-১৮ ১১:০২:২৯ পিএম
নির্বিচারে পাহাড় কাটা

আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন

২০১৮-১০-১৮ ১০:৪৮:১৫ পিএম

বাবরের ১ রানের আক্ষেপ

২০১৮-১০-১৮ ১০:৪১:১২ পিএম

লেভান্তের বিপক্ষেই ফিরছেন বেল

২০১৮-১০-১৮ ১০:০৯:১১ পিএম

আজহার-শফিকের ‘ব্রেইনফেড’

২০১৮-১০-১৮ ১০:০৭:২০ পিএম

তবে কি সত্যিই ফিরছেন তুষার?

২০১৮-১০-১৮ ৯:১৮:৩০ পিএম