দারিদ্র্যমোচনে বাংলাদেশের সফলতার আন্তর্জাতিক স্বীকৃতি

প্রকাশ: ২০১৮-১০-১৮ ৫:২২:৩১ পিএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

সচিবালয় প্রতিবেদক : দারিদ্র্যমোচনে বাংলাদেশের সফলতা আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে বলে জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

জাতিসংঘ সদর দপ্তরে চলমান ৭৩তম অধিবেশনের দ্বিতীয় কমিটিতে ‘দারিদ্র্যমোচন ও অন্যান্য উন্নয়ন ইস্যু’ সংক্রান্ত আলোচনায় এ তথ্য জানান তিনি। বুধবার জাতিসংঘে এ অধিবেশন হয়।

বৃহস্পতিবার জাতিসংঘে বাংলাদেশ মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মাসুদ বিন মোমেন বলেন, এমডিজির সফল বাস্তবায়ন, বিশেষ করে দারিদ্র্যমোচনে বাংলাদেশের সফলতার জন্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জিত হয়েছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উপনীত হওয়ার লক্ষ্যে জাতীয় উন্নয়ন পরিকল্পনার সাথে একীভূত করে এসডিজির বাস্তবায়ন ত্বরান্বিত করা হচ্ছে।

তিনি বলেন, স্বাস্থ্যবিষয়ক এসডিজি অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাতের জন্য ২০১৭-২২ মেয়াদে ১৪ দশমিক ৭১ বিলিয়ন মার্কিন ডলারের মেগা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সকল সামাজিক নিরাপত্তা কর্মসূচিকে একত্রিত করে প্রথমবারের মতো বর্তমান সরকার দেশে জাতীয় ব্যাপকভিত্তিক সামাজিক নিরাপত্তা কৌশল প্রণয়ন করেছে। ৬ দশমিক ৫ মিলিয়ন বয়স্ক নারী-পুরুষ, বিধবা, স্বামী পরিত্যক্তা মহিলা ও প্রতিবন্ধীগণ নিয়মিতভাবে ভাতা পাচ্ছেন।

যুব উন্নয়ন, দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান বিশেষ করে ২০২০ সালের মধ্যে অতিরিক্ত ১২ দশমিক ৯ মিলিয়ন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে আরো ১০ মিলিয়ন কর্মসংস্থান, প্রবাসী কর্মীদের জন্য ২ মিলিয়ন চাকরির সুযোগ সৃষ্টিসহ শেখ হাসিনা সরকার গৃহীত দারিদ্র্যমোচন ও অর্থনৈতিক উন্নয়নের নানা দিক তার বক্তৃতায় তুলে ধরেন।

সম্প্রসারিত বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা, সৌর বিদ্যুতের ব্যবহার এবং তথ্যপ্রযুক্তির বিপ্লব, প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সুবিধার সম্প্রসারণ বাংলাদেশের নগর ও গ্রামীণ অর্থনীতিতে ব্যাপক ইতিবাচক পদক্ষেপ ফেলেছে এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প ও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গ্রামীণ দারিদ্র্যমোচনে তাৎপর্যপূর্ণ অবদান রাখছে মর্মে উল্লেখ করেন স্থায়ী প্রতিনিধি।

জলবায়ু পরিবর্তনের প্রভাব দারিদ্র্যমোচনের জন্য হুমকি, উল্লেখ করে মাসুদ বিন মোমেন বলেন, জলবায়ুর পরিবর্তনের প্রভাব মোকাবিলায় জিডিপির ১ শতাংশ ব্যয় করা হয়েছে এবং মেগা প্রকল্প ডেল্টা প্ল্যান-২১০০ হাতে নেওয়া হয়েছে।

মাসুদ বিন মোমেন দারিদ্র্যমোচনকে একটি অংশীদারিত্বভিত্তিক দায়িত্ব উল্লেখ করে সক্ষমতা বিনির্মাণ, সম্পদ ও প্রযুক্তি হস্তান্তর, তথ্য ধারণ ক্ষমতা বিনির্মাণসহ প্রয়োজনীয় সহযোগিতার মাধ্যমে উন্নয়ন সহযোগী দেশসমূহকে দারিদ্র্যমোচনে বাংলাদেশ গৃহীত পদক্ষেপের পাশে দাঁড়াতে আহ্বান জানান।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সামগ্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে দারিদ্র্য মোকাবিলায় সুদৃঢ় প্রতিজ্ঞার ফলেই এবার প্রথমবারের মতো এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ।



রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৮/হাসান/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বেতন নির্ধারণ করবেন যেভাবে

২০১৯-০১-১৬ ৭:০৮:০৫ পিএম

চিনিতে ভয়, চিনির বিকল্প স্টিভিয়া

২০১৯-০১-১৬ ৬:৫৮:১৫ পিএম

ওয়ালটনের জমকালো আইপিও রোড শো

২০১৯-০১-১৬ ৬:১৯:৩৮ পিএম