২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয় ৪১ বিলিয়ন ডলার

প্রকাশ: ২০১৮-১০-২২ ৮:০১:৪২ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

সংসদ প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, বাংলাদেশ ২০১৭-১৮ অর্থবছরে ২০২টি দেশে ৭৪৪ ধরনের পণ্য রপ্তানি করে ৪১,০০৭.৮৭ মিলিয়ন বা ৪১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

সোমবার জাতীয় সংসদে মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিনের (নাছিম) এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, নির্দিষ্ট কয়েকটি পণ্যের মধ্যে দেশের রপ্তানি বাণিজ্য বন্দি, এটা সত্যি নয়। ১৯৭২-৭৩ অর্থবছরে বাংলাদেশ মোট ২৫টি পণ্য ৬৮টি দেশে রপ্তানি করে ৩৪৮ মিলিয়ন ডলার আয় করেছিল। ২০১৭-২০১৮ অর্থবছরে ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রপ্তানি করে ৪১ হাজার ৭ দশমিক ৮৭ মিলিয়ন মার্কিন ডলার অর্জন করেছে।

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, তৈরি পোশাক খাত থেকে বছর বছর রপ্তানি আয়ের পরিমাণ বাড়ছে এবং সরকারের নানামুখী পদক্ষেপ বাস্তবায়নের ফলে এ আয় আরো বাড়বে।

তিনি জানান, ২০১৬-২০১৭ অর্থবছরে তৈরি পোশাক থেকে রপ্তানি আয়ের পরিমাণ ছিল ২৮ হাজার ১৪৯ দশমিক ৮৪ মিলিয়ন মার্কিন ডলার, যা পূর্ববর্তী ২০১৫-২০১৬ অর্থবছরের চেয়ে ৫৫ দশমিক ১৮ মিলিয়ন মার্কিন ডলার বেশি।

তিনি আরো জানান, তৈরি পোশাক খাতে বিগত ১৫ বছরের রপ্তানি আয় পর্যালোচনা করে দেখা যায়, ২০০২-২০০৩ অর্থবছরে আয় ৪ হাজার ৯১২ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলার, ২০১০-২০১১ তথা বর্তমান সরকারের প্রথম বছরে ১৭ হাজার ৯১৪ দশমিক ৪৬ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়। এ সময়ে পূর্ববর্তী বছরের তুলনায় প্রবৃদ্ধির হার ছিল ৪৩ দশমিক ৩৫ শতাংশ। তারপর থেকে প্রতি অর্থবছরেই রপ্তানি আয় বাড়তে থাকে এবং সর্বশেষ ২০১৬-২০১৭ অর্থবছরে এর পরিমাণ ২৮ হাজার ১৪৯ দশমিক ৮৪ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নূরজাহান বেগমের এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, বর্তমানে বাংলাদেশে সঙ্গে বিশ্বের ৪৫টি দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি আছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ অক্টোবর ২০১৮/আসাদ/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অবসরে আগ্নেয়স্কা রাদওয়ানস্কা

২০১৮-১১-১৪ ১০:৪৯:০৮ পিএম

কবে হবে মিরাজের টেস্ট সেঞ্চুরি?

২০১৮-১১-১৪ ৯:১২:৩১ পিএম

‘নির্বাচন এক ঘণ্টাও পেছাবেন না’

২০১৮-১১-১৪ ৮:২১:৫১ পিএম