‘ভূমিকম্প পরবর্তী উদ্ধার তৎপরতার প্রস্তুতি অপ্রতুল’

প্রকাশ: ২০১৮-১০-২২ ৯:২৯:৫১ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

সংসদ প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, ঢাকা শহরে ভূমিকম্প পরবর্তী উদ্ধার তৎপরতার প্রাক-প্রস্তুতি প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

সোমবার জাতীয় সংসদে চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের  প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রস্তুতির অংশ হিসেবে ইতোমধ্যে উদ্ধার ও অনুসন্ধান কাজে ব্যবহারের জন্য প্রায় ৬৩ কোটি টাকার ফর্ক লিফট, পাইলট ট্রান্সপোর্টার, এক্সাভেটর, হুইল ডোজার, ক্রেন, মোবাইল লাইট ইউনিট ইত্যাদিসহ বেশকিছু আধুনিক যন্ত্রপাতি ক্রয়পূর্বক সংশ্লিষ্ট ব্যবহারকারী সংস্থা সশস্ত্র বাহিনী বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সিটি করপোরেশন, কোস্ট গার্ড ইত্যাদির কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি জানান, রেসকিউ ভেহিকল পিকআপ, রিচার্জেবল সার্চ লাইট, ফোল্ডেবল স্ট্রেচার, বডি ব্যাগ, ফেস/গ্যাস মাস্ক, রেসকিউ ইক্যুইপমেন্ট ফর ভলান্টিয়ার্স ও সার্চ ক্যামেরা ইত্যাদি ক্রয় করে ব্যবহারকারী সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

মন্ত্রী বলেন, আরো আধুনিক উদ্ধার ও অনুসন্ধান যন্ত্রপাতি ক্রয়ের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ভূমিকম্প পরবর্তী অভিযানে সফল অংশগ্রহণের জন্য ৬২ হাজার আরবান সার্চ অ্যান্ড রেসকিউ ভলান্টিয়ার তৈরির পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে ৩০ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভূমিকম্প পরবর্তী ধ্বংসাবশেষ অপসারণের জন্য ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটির জন্য পৃথক ডেবরিস ম্যানেজমেন্ট প্ল্যান এবং ডেবরিস ম্যানেজমেন্ট গাইডলাইন প্রস্তুতের কাজ প্রায় শেষের পথে। এছাড়া, ভূমিকম্পের সময় ও ভূমিকম্পের পরবর্তী সময়ে সাধারণ জনগণের করণীয় সম্পর্কে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন প্রচার ও লিফলেট বিতরণ, বিলবোর্ড স্থাপন ইত্যাদি সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে এবং হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ অক্টোবর ২০১৮/আসাদ/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অবসরে আগ্নেয়স্কা রাদওয়ানস্কা

২০১৮-১১-১৪ ১০:৪৯:০৮ পিএম

কবে হবে মিরাজের টেস্ট সেঞ্চুরি?

২০১৮-১১-১৪ ৯:১২:৩১ পিএম

‘নির্বাচন এক ঘণ্টাও পেছাবেন না’

২০১৮-১১-১৪ ৮:২১:৫১ পিএম