প্রাথমিকের চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা প্রদানের আদেশ

প্রকাশ: ২০১৯-০১-১৬ ৭:১৯:০৮ পিএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

সচিবালয় প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বপ্রাপ্ত সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বের ভাতা প্রদানের আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বুধবার অধিদপ্তরের পলিসি এবং অপারেশন উইংয়ের পরিচালক শেখ জসিম উদ্দিন আহাম্মেদ এ তথ্য নিশ্চিত করেন। তবে এ আদেশে দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বে কর্মরত শিক্ষকদের বকেয়া প্রদানের কথা উল্লেখ করা হয়নি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্বপ্রাপ্তদের ভাতা প্রদান সংক্রান্ত একটি চিঠি সব জেলা, উপজেলা থানা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চলতি দায়িত্বপ্রাপ্তদের জাতীয় বেতন স্কেলের ২২নং ধারা মোতাবেক মূল বেতনের ১০ শতাংশ কার্যকর ভাতা প্রাপ্য। তবে, এ ভাতার সর্বোচ্চ সীমা হবে ১ হাজার ৫০০ টাকা। চিঠিতে, চলতি দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষকদেরকে কার্যকর ভাতা প্রদানের জন্য জেলা, উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বদলি নীতিমালা সংশোধনের ফলে ঢাকাসহ শহর অঞ্চলের চলতি দায়িত্বপ্রাপ্ত সহকারী শিক্ষকরা পদোন্নতির অধিকার থেকে বঞ্চিত হচ্ছিলেন। ২০১৬ সালের এপ্রিলে প্রথম বিপুলসংখ্যক শিক্ষককে উপজেলা পর্যায় থেকে শহরাঞ্চলে বদলি করে আনা হয়। এতে ক্ষুদ্ধ হয়ে পড়েন শহরাঞ্চলের প্রাথমিকের শিক্ষকরা। সংকট নিরসনে প্রাথমিক শিক্ষকদের চলতি দায়িত্ব প্রদানের বিষয়টিসহ ৬ দফা দাবি উল্লেখ করে দুই মাসের মধ্যেই প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করে প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরাম। এর পরিপ্রেক্ষিতে ওই বছরেই ঢাকার ৯৭ জন প্রাথমিক বিদ্যালয় জ্যেষ্ঠ শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব প্রদান করে সরকার।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৯/হাসান/সাইফ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

মাতৃভাষা দিবস ও একুশের চেতনা

২০১৯-০২-২১ ৬:২৭:৪৫ পিএম

শিশুদের কলাগাছের শহীদ মিনার

২০১৯-০২-২১ ৫:০৯:৪১ পিএম

চকবাজারের ঘটনায় তারকাদের শোক

২০১৯-০২-২১ ৪:৫৪:০৭ পিএম

চুড়িহাট্টা এখন মৃত্যুপুরী

২০১৯-০২-২১ ৪:৩১:৩৫ পিএম

স্বজনরা লাশ বুঝে নিচ্ছেন

২০১৯-০২-২১ ৪:০৩:২৭ পিএম