ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘উপজেলায় আইনি জটিলতায় আদালতের রায়েই চূড়ান্ত সিদ্ধান্ত’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ১৬ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘উপজেলায় আইনি জটিলতায় আদালতের রায়েই চূড়ান্ত সিদ্ধান্ত’

নিজস্ব প্রতিবেদক : যদি কোনো উপজেলায় আইনি জটিলতা থাকে সেক্ষেত্রে আদালতের রায়ের প্রতি সম্মান প্রদর্শন করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো.  তাজুল ইসলাম।

বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

উপজেলা নির্বাচনের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, স্থানীয় সরকার নির্বাচনগুলো নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাচনগুলো মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সে আলোকে নির্বাচন কমিশন নির্বাচনের আয়োজন করবে। যেহেতু অতীতে কয়েকটি ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই হিসেবে মেয়াদ শেষ হওয়ার ক্ষেত্রে কিছুটা পার্থক্য থাকে। তাই ধাপে ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন অনুষ্ঠানের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে যে সহযোগিতা করা দরকার তা করা হবে।

উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার যেহেতু গণতান্ত্রিক পন্থায় বিশ্বাস করে, সে হিসেবে নির্বাচন সুষ্ঠু করতে যা যা করা দরকার সবই করা হবে। সারা পৃথিবীর যে নির্বাচন, তার মধ্যে উৎকণ্ঠা সৃষ্টি হয়। সে ক্ষেত্রে কোথাও কোথাও সমস্যার সম্ভাবনা থাকে। কিন্তু সব সময় আমাদের চেষ্টা থাকবে সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করা। এবারের জাতীয় নির্বাচন অতীতের তুলনায় অনেকটাই শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে। উপজেলা নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশনকে সব ধরেনর সহযোগিতা করা হবে বলেও জানান মন্ত্রী।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন বিষয়ে জটিলতা আছে কি না-জানতে চাইলে তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচনটি  আদালতের নির্দেশনায় বন্ধ হয়েছিল। এখন নির্দেশনা প্রত্যাহার করলে নির্বাচন কমিশন যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। আমাদের পক্ষ থেকে যে সহযোগিতা প্রয়োজন অবশ্যই আমরা করব। উত্তর সিটির সঙ্গে সংযুক্ত নতুন ওয়ার্ডগুলো নিয়ে জটিলতা সৃষ্টি হবে কি না জানতে চাইলে তিনি বলেন, এই মুহূর্তে কোনো জটিলতা নেই।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়