ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সমবায় ব্যবস্থা পুনরুজ্জীবিত করা হবে: এলজিআরডি মন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৬, ১৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সমবায় ব্যবস্থা পুনরুজ্জীবিত করা হবে: এলজিআরডি মন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় ব্যবস্থাকে অর্থনৈতিক মুক্তির আন্দোলন হিসেবে গ্রহণ করেছিলেন। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে স্তিমিতি হয়ে যাওয়া সমবায় ব্যবস্থা পুনরুজ্জীবিত করা হবে।

রাজধানীর মতিঝিলে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড-এর দাপ্তরিক ও পরিচালনা কার্যক্রম পর্যালোচনা, পরিদর্শন ও মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সমবায় পূর্বে যে পরিমাণে আগ্রহের জায়গায় ছিল বর্তমানে সে অবস্থায় নেই। সমবায় ব্যবস্থাকে ঢেলে সাজানো হবে এবং যথাযথ ক্ষমতায়ন ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, আমাদের গ্রামাঞ্চলের জনগণ খুবই সম্ভাবনাময়। সমবায়ের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করা সম্ভব। ক্ষুদ্র ঋণ ও মাঝারি ঋণ প্রদানের মাধ্যমে গ্রামের অর্থনীতিকে আরও বেগবান করতে হবে। সমবায় ব্যাংক এ কাজে সামনে থেকে নেতৃত্ব প্রদান করতে পারে।

এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. কামাল উদ্দিন তালুকদার ও সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দীন আহমেদ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, সমবায় ব্যাংকের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে আরো বেশি অবদান রাখার সুযোগ রয়েছে। এজন্য সমবায় ব্যবস্থায় গতিশীলতা আনতে হবে। নিজেদেরকেও ঢেলে সাজাতে হবে।

১৯৭২ সালে বাংলাদেশ জাতীয় সমবায় ব্যাংক নামে যাত্রা শুরু করার পর সমবায় ব্যাংক লিমিটেড সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি ও কেন্দ্রীয় আখ চাষী সমবায় সমিতির মাধ্যমে সারা দেশের সমবায়ী কৃষকদের স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করছে। ব্যাংকটি দেশের ১ হাজার ৭৮০টি সমবায় সমিতির ৩৬ হাজার সদস্যকে ৬৭ কোটি ৪৯ লক্ষ ৩৮ হাজার টাকা কৃষি ঋণ বিতরণ করেছে। এছাড়া টেকসই উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে উৎপাদনমূখী কর্মকাণ্ডে স্বল্প সুদে ক্ষুদ্র ব্যবসা, মৎস্য চাষ, হাঁস-মুরগী পালন, গাভী পালন, শাক সব্জি চাষ, তরমুজ চাষ, আনারস চাষ, চা উৎপাদন, কৃষিজাত দ্রব্য প্রক্রিয়াজাত করণ, সোলার ও আইটি প্রকল্পে ১০৯টি সমবায় সমিতির ৪ হাজার ১২৫ জন সদস্যকে ১৭ কোটি ৪৩ লক্ষ ১৫ হাজার টাকা ঋণ প্রদান করেছে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়