‘আশ্বাস নয়, নিরাপদ সড়ক চান শিক্ষার্থীরা’

প্রকাশ: ২০১৯-০৩-২০ ১২:৪৭:৩৫ পিএম
আহমদ নূর | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : নিরাপদ সড়কের বিষয়ে সরকারের পক্ষ থেকে আর কোনো আশ্বাস শুনতে রাজি নন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তারা বলছেন, নিরাপদ সড়কের দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাজপথে অবস্থান করবেন।

রাজধানীতে সু-প্রভাত পরিবহনের বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহতের ঘটনায় দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ চলছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়েছেন।

শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে শিক্ষার্থীদের বুঝিয়ে ঘরে ফেরানোর চেষ্টা চলছে। তবে শিক্ষার্থীরা কোনো অবস্থাতেই রাস্তা ছাড়ছেন না।

শিক্ষার্থীদের দাবি, ১০ দিনের ভেতর চালক-হেলপার ও মালিকের ফাঁসি দিতে হবে। শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে রাজধানীর বিভিন্ন সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। ‘জাস্টিস ফর আবরার’, ‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না’, ‘আর কত রক্ত ঝরতে হবে রাস্তায়’, ‘ আর কত প্রাণ গেলে নিরাপদ সড়ক পাব’, ‘ভাইয়ের বুকে গাড়ি কেন?’ এরকম নানা স্লোগানে সড়কে নিরাপত্তার দাবি জানাচ্ছেন তারা।

বুধবার সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর বসুন্ধরা আবাসিক গেট এলাকায় সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আইইউবি, এআইইউবি, ইমপেরিয়েল কলেজ ও বিইউপির শিক্ষার্থীরা বসুন্ধরা গেটের দুই পাশের রাস্তা অবরোধ করে রেখেছেন। এর ফলে কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ এবং মালিবাগ থেকে বিমানবন্দরগামী সড়কে যান চলাচল বন্ধ হয়েছে। যানজটে আটকা পড়েছে শত শত যানবাহন।

এছাড়া, শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, মিরপুর রোডে ড্যাফোডিল ইউনিভার্সিটি, সিটি কলেজ, আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রেখেছেন। ফলে ওই এলাকায়ও যান চলাচল বন্ধ রয়েছে।

আন্দোলনে অংশ নেওয়া বিইউপির শিক্ষার্থী রকিবুল বলেন, আমাদের দাবি আদায়ে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ (বুধবার) আবারও সড়কে অবস্থান নিয়েছি। শুধু প্রতিশ্রুতি নয়, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

সিনথি শারমিন নামে বিইউপির আরেক শিক্ষার্থী বলেন, ‘গতকাল আমরা যে ৮ দফা ঘোষণা করেছি সেটার বাস্তবায়ন হলেই আমরা রাস্তা ছেড়ে ঘরে ফিরে যাব। আর কত লাশ পড়লে প্রশাসনের ঘুম ভাঙবেম জানেন? ’

শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার মোস্তাক আহমেদ জানান, ‘পুরো এলাকার নিরাপত্তার কোনো ঘাটতি নেই। অপ্রীতিকর যেকোনো ঘটনা মোকাবিলায় আমরা প্রস্তুত আছি।’

মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় সু-প্রভাত বাসের চাপায় মারা যান বিইউপির ছাত্র আবরার আহম্মেদ চৌধুরী। তিনি অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আরিফ আহম্মেদ চৌধুরীর বড় ছেলে।

সড়কে শৃঙ্খলা রক্ষায় রাজধানীতে রোববার (১৭ মার্চ) পঞ্চমবারের মতো শুরু হয়েছে ট্রাফিক সপ্তাহ। ট্রাফিক সপ্তাহের মধ্যেই বাসচাপায় এক শিক্ষার্থী প্রাণ হারালো।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৯/নূর/রফিক

   


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ