দেড় লাখ আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে

প্রকাশ: ২০১৯-০৩-২০ ১০:৩১:৩৭ পিএম
হাসিবুল ইসলাম | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : চলমান পঞ্চম উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রায় দেড় লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে।

আগামী ২৪ মার্চ ১২৫ উপজেলায় তৃতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপে ভোট কেন্দ্রের সংখ্যা ১০ হাজার ১৮টি। দ্বিতীয় ধাপে রাঙ্গামাটিতে হতাহতের ঘটনায় ইসি একটু বেশি সতর্ক অবস্থানে রয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে।  

ইসি জানায়, তৃতীয় ধাপে স্ট্রাইকিং ফোর্স হিসেবে দুই থেকে তিন প্লাটুন বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড, পুলিশ ও আর্মড পুলিশ মোতায়েন থাকবে।

বুধবার ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান জানান, উপজেলা ভোটের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিপত্র জারি করেছে। নির্বাচনের দিন, আগে ও পরে প্রয়োজনীয় সংখ্যক ফোর্স মোতায়েনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আমরা প্রতিটি সাধারণ কেন্দ্রের জন্য সশস্ত্র ও লাঠিধারীসহ ১৪ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রের ক্ষেত্র ১৬ জন পুলিশ, আনসার ও গ্রাম পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া প্রতিটি এলাকায় দুই থেকে তিন প্লাটুন বিজিবি ও র‌্যাবের মোবাইল এবং স্ট্রাইকিং ফোর্স থাকবে।

ভোটকেন্দ্রে নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোট গ্রহণের পূর্বে দুই দিন, ভোট গ্রহণের দিন এবং ভোট গ্রহণের পরের একদিন এবং যাতায়াত ও অন্যান্য প্রস্তুতিমূলক এক দিনসহ মোট পাঁচদিন নিয়োজিত থাকবে।

জানা গেছে, ভোট উপলক্ষে জেলা নির্বাচন অফিসার ২৫ জন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ২৪ জন, সহকারী রিটার্নিং অফিসার ৬৪ জন (উপজেলা নির্বাহী অফিসার), সহকারী রিটার্নিং অফিসার ৮২ জন এই নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

ভোটের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন উপলক্ষে ১১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। তারা সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোট গ্রহণের দুই দিন আগে থেকে পাঁচদিন দায়িত্ব পালন করবেন। মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনী বিশেষ করে বিজিবি ও কোস্টগার্ডের প্রতিটি টিমে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে।

এছাড়া ভোটে রিটার্নিং অফিসারের নেতৃত্বে জেলা পর্যায়ে তিন দিনের জন্য মনিটরিং সেল গঠন করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৯/হাসিবুল/সাইফ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ফলের আড়ালে মাদক পাচার

২০১৯-০৭-১৭ ৭:২৮:৪৬ পিএম

শত বছরের ভবন ধস

২০১৯-০৭-১৭ ৭:২২:৪০ পিএম

বুবলীর ‘কাটে না প্রহর’

২০১৯-০৭-১৭ ৭:১৭:৫৪ পিএম

সিলেটে ইংরেজি ভীতি কাটছে

২০১৯-০৭-১৭ ৭:০৮:২১ পিএম

আসামে বন্যায় গৃহহীন ৪৭ লাখ মানুষ

২০১৯-০৭-১৭ ৬:৫৩:৪৫ পিএম

দুই পাখি মারার কৌশলে বিএনপি

২০১৯-০৭-১৭ ৬:১১:৩৭ পিএম

প্রাইম ব্যাংক-এসএসএস চুক্তি

২০১৯-০৭-১৭ ৬:০৭:৪০ পিএম