ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সাংসদরা জনগণের পক্ষে সংসদে ভূমিকা পালন করেন’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৭, ২৬ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সাংসদরা জনগণের পক্ষে সংসদে ভূমিকা পালন করেন’

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্যরা জনগণের পক্ষে সংসদে ভূমিকা পালন করে থাকেন।

মঙ্গলবার দিল্লীতে আইএমএফ-সাউথ এশিয়া রিজিওনাল ট্রেনিং অ্যান্ড টেকনিক্যাল এসিস্ট্যান্স সেন্টার (আইএমএফ-এসএআরটিটিএসি) আয়োজিত  ‘বিল্ডিং ম্যাক্রো ইকোনমিক ক্যাপাসিটি ইন সাউথ এশিয়া’ শীর্ষক দুই দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের ৪৮তম স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে আইএমএফ-সার্টটেকের পক্ষ থেকে বাংলাদেশ প্রতিনিধিদলসহ বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানানো হয়।

জাতীয় সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ) মো. তারিক মাহমুদ এ তথ্য জানান।

তিনি বলেন, ‘সংসদ হচ্ছে প্রতিনিধিত্বমূলক প্রতিষ্ঠান যেখানে জনগণের পক্ষে অর্থনৈতিক ও আর্থিকসহ সকল বিষয়ে আলোচনা করা যায়। সংসদ সদস্যগণ নির্বাচিত প্রতিনিধি হিসেবে জনগণের পক্ষে সংসদে ভূমিকা পালন করে থাকেন।’



শিরীন শারমিন বলেন, ‘এসএআরটিটিএসি (সার্টটেক) একটি শক্তিশালী প্ল্যাটফরম যেখানে এ অঞ্চলভূক্ত দেশসমূহ আর্থিক নীতি ও কৌশল এবং সামগ্রিক অর্থনীতির সঙ্গে আইএমএফ এর সম্পৃক্ততা ও ভূমিকা সম্পর্কে অবগত হতে পারে। অর্থনৈতিক স্থিতিশীলতার জন্যে আইএমএফ’র গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অর্থবাজার উন্নয়নের মাধ্যমে সামষ্টিক অর্থনীতিকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে আইএমএফ নীতি ও কৌশল গ্রহণ করে থাকে।’

সংসদ সদস্যদের সমন্বয়ে এ ধরনের সেমিনার আয়োজনের জন্য আইএমএফ’কে ধন্যবাদ জানান স্পিকার। সেমিনারের মাধ্যমে আইএমএফ’র কার্যপরিধি ও কর্মপদ্ধতি সম্পর্কে সংসদ সদস্যগণ সম্যক ধারণা পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপাল ও ভূটানের সংসদ সদস্যসহ আইএমএফ’র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা ও প্রবন্ধ উপস্থাপন করেন এসএআরটিটিএসি’র পরিচালক সুখেন্দার সিং।

আইএমএফ পার্লামেন্টারি সেমিনারে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, সাগুফতা ইয়াছমিন,  আনোয়ারুল আবেদীন খান ও আহসানুল ইসলাম (টিটু) অংশগ্রহণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৯/আসাদ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়