নুসরাত হত্যাকাণ্ড : সংসদীয় কমিটির অসন্তোষ

প্রকাশ: ২০১৯-০৪-২১ ৮:০৬:০৩ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি ফেনীর সোনাগাজীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকাণ্ডে পুলিশের দায়িত্বশীলতা নিয়ে সংসদীয় কমিটিতে অসন্তোষ প্রকাশ করা হয়েছে।  পুলিশ যদি সঠিক পদক্ষেপ নিত তাহলে এ ধরনের ঘটনা ঘটতো না বলে মনে করে সংসদীয় কমিটি।

রোববার সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়।  ভবিষ্যতে এ ধরনের ঘটনা যেন পুনরায় না ঘটে সেদিকে খেয়াল রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

কমিটির সভাপতি মো. শামসুল হক টুকুর সভায় সভাপতিত্ব করেন।  এ সময় বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, মো. ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামানসহ মন্ত্রণালয় ও সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীরা উপস্থিত ছিলেন।

কমিটির সদস্য পীর ফজলুর রহমান বলেন, ‘নুসরাত জাহান রাফির বিষয়টি আমি তুলেছিলাম।  সেদিন যদি পুলিশ মামলা নিত এবং সঠিক ব্যবস্থা গ্রহণ করত তাহলে এ ধরনের ঘটনা ঘটতো না। আগামীতে যেন এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে।  পুলিশ দায়িত্বশীল আচরণ করে নাই বলে ওই ঘটনায় প্রতীয়মান হয়েছে।’

নুসরাত হত্যার বিষয়টি উত্থাপন করা হলে সর্বোচ্চ গুরুত্ব সহকারে এ ধরনের বিষয়গুলো বিবেচনায় নিয়ে সমস্যাগুলোর সমাধান করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে ঢাকা শহরের যানজট সমস্যার কারণ ও প্রতিকারের উপায় অনুসন্ধান সংক্রান্ত দশম জাতীয় সংসদে গঠিত ২নং সাব কমিটির প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।  ঢাকা শহরের যানজটকে ভয়াবহ ও অসহনীয় মর্মে আখ্যায়িত করা হয় এবং এ সমস্যা সমাধানে পুলিশের পাশাপাশি যে সকল মন্ত্রণালয় ও বিভাগ এ কর্মকাণ্ডের সাথে জড়িত তাদের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

যানজট নিরসনে আন্ডারগ্রাউন্ড পার্কিং ব্যবস্থা গড়ে তোলার সুপারিশ করা হয়।  এ ছাড়াও ঢাকা শহরের পাশ দিয়ে লিংক রোড/বাইপাস রোড নির্মাণের ওপর গুরুত্বারোপ করা হয়।

এ ছাড়া, সামাজিক মিডিয়ায় প্রকাশিত বিষয়গুলো মনিটর করতে সংশ্লিষ্ট সকলকে তৎপর থাকতে সুপারিশ করা হয়।

সিঙ্গাপুরে চিকিৎসারত বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের রোগমুক্তি কামনা করা হয়।  আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামসহ প্রয়াত বিশিষ্ট ব্যক্তিবর্গের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

কমিটির সভাপতি ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু বলেন, ‘দেশে কোনো সম্ভাব্য ঘটনা সম্পর্কে পুলিশ জানতে পারলে তা প্রতিহত করার জন্য সর্বোচ্চ পর্যায় থেকে কাজ করার অনুশাসন দেওয়া হয়েছে।  আর কোনো ঘটনা ঘটলে পুলিশ যাতে যত দ্রুত সম্ভব আসামিদের আইনের আওতায় আনে সে জন্যও সুপারিশ করা হয়েছে।’



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/২১ এ‌প্রিল ২০১৯/আসাদ/সাইফুল

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৯-০৫-২৪ ১১:৪৩:৪০ এএম

তৃতীয় সপ্তাহেও কমেছে সবজির দাম

২০১৯-০৫-২৪ ১০:৪৮:৪৪ এএম

পাকিস্তানের ‘মিশন ইম্পসিবল’!

২০১৯-০৫-২৪ ৯:১৮:৪৮ এএম

চট্টগ্রামে ৫৪ রোহিঙ্গা আটক

২০১৯-০৫-২৪ ৯:১১:২১ এএম