ভূমিকম্প: ৬২ হাজার স্বেচ্ছাসেবক তৈরির পরিকল্পনা

প্রকাশ: ২০১৯-০৪-২৫ ৮:৩৪:২৫ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক : ভূমিকম্প পরবর্তী উদ্ধার অভিযানে সফল অংশগ্রহণের জন্য ৬২ হাজার আরবান সার্চ অ্যান্ড রেসকিউ ভলান্টিয়ার তৈরির প্ররকিল্পনা রয়েছে। ইতিমধ্যে ৩৫ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ভূমিকম্প পরবর্তী ধ্বংসাবশেষ অপসারণের জন্য ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটির জন্য পৃথক ডেবরিস ম্যানেজমেন্ট প্ল্যান এবং ডেবরিস ম্যানেজমেন্ট গাইডলাইনস প্রস্তুতের কাজ প্রায় সমাপ্তির পথে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, দেশে অধিক মাত্রার ভূমিকম্প হলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা রয়েছে। এ বিষয়ে পূর্বপ্রস্তুতি হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি আরো বলেন, ভূমিকম্প পরবর্তী উদ্ধার ও অনুসন্ধান কাজে ব্যবহারের জন্য প্রায় ৬৩ কোটি টাকার ফর্ক লিফট, পাইলট ট্রান্সপোর্টার, এক্সেবেটর, হুইল ডোজার, ক্রেন, মোবাইল লাইট ইউনিটসহ বেশকিছু আধুনিক যন্ত্রপাতি ক্রয় করে সংশ্লিষ্ট ব্যবহারকারী সংস্থা সশস্ত্রবাহিনী বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সিটি করপোরেশন ও কোস্টগার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে।

এছাড়াও ১৫৩ কোটি ৫২ লাখ ৩৮ হাজার টাকা ব্যয়ে রেসকিউ পিকআপ, রিচার্জেবল সার্চ লাইট, ফোল্ডেবল স্ট্রেচার, বডি ব্যাগ ফেস বা গ্যাস মাস্ক, রেসকিউ ইকুইপমেন্ট ফর ভলান্টিয়ার্স ও সার্চ ক্যামেরা ক্রয় করে ব্যবহারকারী সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে বলে তিনি জানান।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/আসাদ/সাইফ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আবারো বা‌লিশ নি‌য়ে বিক্ষোভ

২০১৯-০৫-২১ ২:৫০:০৭ পিএম