রমজানে অফিস ৯টা-সাড়ে ৩টা করার প্রস্তাব

প্রকাশ: ২০১৯-০৪-২৫ ৯:৩০:০৮ পিএম
মোহাম্মদ নঈমুদ্দীন | রাইজিংবিডি.কম

জ্যেষ্ঠ প্রতিবেদক : রমজান মাসে সরকারি প্রতিষ্ঠানে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অফিস করার প্রস্তাব করা হয়েছে।

এ সংক্রান্ত প্রস্তাবনা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।
অনুমোদনের জন্য আগামী সোমবার অনুষ্ঠিতব্য মন্ত্রিসভা বৈঠক ‍এ প্রস্তাব উপস্থাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করবেন। বর্তমানে অফিস সময় সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই প্রস্তাবে প্রতি বছরের ন্যায় এবারও সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত সরকারি প্রতিষ্ঠানসমুহে অফিস সময় নির্ধারণের জন্য বলা হয়েছে। দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত যোহর নামাজের বিরতি থাকবে। সাপ্তাহিক ছুটি থাকবে যথারীতি শুক্র ও শনিবার।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনের জন্য এই প্রস্তাব উপস্থাপন করা হবে। এতে ‘হিজরি ১৪৪০ সালের পবিত্র রমজান মাসে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য অফিস সময়সূচি নির্ধারণ করা হবে।

তবে রমজানে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, ডাক, রেলওয়ে, হাসপাতাল ও রাষ্ট্রায়ত্ব শিল্প প্রতিষ্ঠান, কলকারখানা এবং অন্যান্য জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান সরকার নির্ধারিত সময়-সূচির আওতার বাইরে থাকে। এসব প্রতিষ্ঠান তাদের নিজস্ব আইন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে সময়সূচি নির্ধারণ ও অনুসরণ করে। সুপ্রিম কোর্ট ও এর আওতাধীন সকল কোর্টের সময়-সূচি সুপ্রিম কোর্ট নির্ধারণ করে থাকে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে রমজানে সরকারি প্রতিষ্ঠানের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই প্রস্তাব অনুমোদন হয়ে যেতে পারে। তবে মন্ত্রিসভা চাইলে এই সময়ের মধ্যে যেকোনো পরিবর্তন আনতে পারে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৭ কিংবা ৮ মে থেকে শুরু হবে মাহে রমজান।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আবারো বা‌লিশ নি‌য়ে বিক্ষোভ

২০১৯-০৫-২১ ২:৫০:০৭ পিএম