শহরের পাশাপাশি গ্রামাঞ্চলেও ছড়িয়ে পড়ছে ডায়াবেটিস

প্রকাশ: ২০১৯-০৬-১২ ৩:০৩:১০ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : দেশে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। নারী-পুরুষ-শিশু সব বয়সি মানুষই এখন ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। আগে শহরাঞ্চলে প্রকোপ দেখা গেলেও বর্তমানে গ্রামাঞ্চলেও এ ঘাতক ব্যাধী মহামারী আকারে ছড়িয়ে পড়ছে। প্রতিবছর আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হারে বাড়ছে।

বৃহস্পতিবার রাজধানীর সবুজবাগে সমাজকর্মী মো. মাজহারুল ইসলাম জনসচেতনতামূলক আলোচনায় এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে ডায়াবেটিস রোগীর সংখ্যা বিবেচনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান দশম। বৃদ্ধির এ হার অব্যাহত থাকলে আগামী ১৫ বছরের মধ্যে বাংলাদেশ সপ্তম স্থানে পৌঁছাবে।

তিনি আরো বলেন, ২০১১ সালে প্রকাশিত স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ বুলেটিনে গ্রামে ৭ শতাংশ ডায়াবেটিসে আক্রান্ত বলে জানানো হয়েছিল। তবে তাদের বয়স ২০ বছরের ওপরে। তখন শহরে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা ছিল ১০ শতাংশ। ডায়াবেটিসজনিত কারণে মৃত্যুর হার উল্লেখ করা হয়েছিল ৬ দশমিক ২ শতাংশ।

তিনি আরো বলেন, গ্রামাঞ্চলে দ্রুত নগরায়ন হচ্ছে। রাস্তাঘাট ও উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে গ্রামের মানুষ হাঁটাচলা ও কায়িক পরিশ্রম কম করছে। খাদ্যাভ্যাস ও অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে তারা মুটিয়ে যাচ্ছে, শরীরে চর্বি জমছে। অধিক পরিমাণে মানুষ ধূমপানে জড়িয়ে পড়ছে। এতে গ্রামেও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে।

মাজহারুল ইসলাম বলেন, ডায়াবেটিসে আক্রান্ত হলে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গের কার্যদক্ষতা হ্রাস পেয়ে হার্ট অ্যাটাক, কিডনি বিকল, অন্ধত্ব, পায়ে পচন ধরতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুন ২০১৯/আসাদ/রফিক

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিশ্ব রেফ্রিজারেশন দিবস পালিত

২০১৯-০৬-২৬ ৯:৪৬:১৩ পিএম

ভারতের বিপক্ষে ভাগ্য সহায় হয় না!

২০১৯-০৬-২৬ ৯:৩৪:৪১ পিএম

আর আমেরিকা যেতে চাইবে না তারা

২০১৯-০৬-২৬ ৯:১৬:৩৮ পিএম
জেএফএ কাপ-২০১৯

আনিকার ডাবল হ্যাটট্রিকে ঠাকুরগাঁও’র বড় জয়

২০১৯-০৬-২৬ ৮:৫৯:৩৯ পিএম

নিশামের ৯৭-এ নিউজিল্যান্ডের ২৩৭

২০১৯-০৬-২৬ ৮:৫১:৩০ পিএম