ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রিপোর্ট দেখে ক্যাপ্টেনের বিষয়ে ব্যবস্থা

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ১৭ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রিপোর্ট দেখে ক্যাপ্টেনের বিষয়ে ব্যবস্থা

জ্যেষ্ঠ প্রতিবেদক : ফিনল্যান্ড থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে যাওয়া ক্যাপ্টেন ফজল মাহমুদের বিরুদ্ধে তদন্ত রিপোর্ট দেখে ব্যবস্থা নেওয়া হবে।  আর সেটা প্রকাশ করা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের তদন্ত কমিটির রিপোর্ট প্রসঙ্গে জানতে চাইলে সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এতথ্য জানান।

তিনি বলেন, ‘কমিটির রিপোর্ট জমা পড়েছে। তাদের ৭, ৮টি সুপারিশ রয়েছে। আসলে রিপোর্টটি পুরো না দেখে এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না।’

সুপারিশের বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, ‘রিপোর্ট কেবল জমা হয়েছে, এটি আসুক তারপর বলব। তবে এতটুকু বলতে পারি, ইমেগ্রেশনের সময় যাত্রী বলেন আর ক্রু বলেন সবাইকে নিয়ম কানুন মেনে বিদেশ যেতে হবে, এ ধরনের সুপারিশ তারা করেছেন ।’

তদন্ত রিপোর্টে বিমানের পাইলটের গাফলতি আছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘তদন্ত রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেব।’

৬ জুন ফিনল্যান্ড থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে বিমানের বোয়িং ৭৮৭ উড়োজাহাজ নিয়ে রওনা হন ক্যাপ্টেন ফজল মাহমুদ। কাতারের দোহা আন্তর্জাতিক বিমানবন্দরের ট্রানজিট পয়েন্টে থাকা একটি হোটেলে তার থাকার ব্যবস্থা করা হয়। তবে তিনি কাতারের ট্রানজিট পয়েন্ট পার হয়ে দেশটির ভেতরে প্রবেশ করতে গেলে ইমিগ্রেশন কর্মকর্তারা তার পাসপোর্ট দেখতে চাইলে তিনি দেখাতে পারেননি। পরবর্তী সময়ে ক্যাপ্টেন ফজল মাহমুদকে বিমানবন্দরটির ইমিগ্রেশনের হেফাজতে নেওয়া হয়। এই ঘটনার পর প্রধানমন্ত্রীকে ফিরিয়ে আনার ফ্লাইটের দায়িত্ব থেকে তাকে সরিয়ে নেওয়া হয়। ফজল মাহমুদের পরিবর্তে বিমানের অন্য পাইলটকে পাঠানো হয়।

এ ঘটনায় পাইলট ফজল মাহমুদের বিরুদ্ধে মন্ত্রিপরিষদ বিভাগ একটি তদন্ত কমিটি গঠন করে। চার সদস্যের এই কমিটি রোববার তদন্ত রিপোর্ট মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের হাতে তুলে দেয়।

 

একই ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ গঠিত চার সদস্যের তদন্ত কমিটি কাজ করেছে। এ কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তারাও সময় বাড়িয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৯/নঈমুদ্দীন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়