‘পরিকল্পিত নগর উন্নয়নে চীনের উন্নতি অভূতপূর্ব’

প্রকাশ: ২০১৯-০৬-১৭ ৮:২৯:২৬ পিএম
মোহাম্মদ নঈমুদ্দীন | রাইজিংবিডি.কম

জ্যেষ্ঠ প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, পরিকল্পিত নগর উন্নয়নে চীন অভূতপূর্ব উন্নতি করেছে। চীনের গবেষণা বাংলাদেশের পরিকল্পিত নগর উন্নয়নে সহায়ক হতে পারে।

সোমবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে কুমিল্লা জেলার লাকসাম পৌরসভার সঙ্গে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের মধ্যে Smart and Safe City Feasibility Study (Pilot Project) প্রকল্প বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সমঝোতা স্মারকে লাকসাম পৌরসভার পক্ষে সই করেন লাকসাম পৌরসভার মেয়র আবুল খায়ের এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ পাবলিক সেফটি রিচার্জের সহকারী ডিন ইয়াংসিয়া ল্যাং।

এ সময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকের মেয়াদ হবে ১ বছর। তবে উভয়পক্ষের লিখিত সম্মতিতে তা বাড়তে পারে। সমঝোতা স্মারক মোতাবেক সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পাবলিক সেফটি রিসার্চ সহযোগিতার সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো চিহ্নিত করবে। কিভাবে লাকসাম পৌরসভায় ডিজিটাল সেবাসমূহ প্রদান করা যায় এবং সমন্বিত কেন্দ্রীয় কমান্ড সিস্টেম চালু করা যায় তা নির্ণয় করবে।

সমঝোতা স্মারক মোতাবেক কর ব্যবস্থাপনা, ট্রাফিক ব্যবস্থাপনা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আধুনিকায়নসহ জনসাধারণের সেবার মান বৃদ্ধি করার উপায়সমূহ নিয়ে গবেষণা করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘দেশটাকে সবাই মিলে গড়তে হবে’

২০১৯-০৭-২০ ১০:৫৮:০১ পিএম

লাইফ জ্যাকেট ছাড়াই নদীতে, অতঃপর...

২০১৯-০৭-২০ ১০:৫০:২৪ পিএম

ব্যাডমিন্টন ক্রীড়াসামগ্রী বিতরণ

২০১৯-০৭-২০ ১০:২৮:২৫ পিএম

‘মাদক জাতিকে ধ্বংস করে’

২০১৯-০৭-২০ ১০:১৪:৫৮ পিএম

১০ রেস্টুরেন্টকে জরিমানা

২০১৯-০৭-২০ ৯:৩৯:০২ পিএম

বিপিএল মাতাবেন জেপি ডুমিনি

২০১৯-০৭-২০ ৯:২৫:৩৬ পিএম