ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাভার থেকে বিশুদ্ধ পানি আসবে মিরপুর

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ২৬ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাভার থেকে বিশুদ্ধ পানি আসবে মিরপুর

বিশেষ প্রতিবেদক : খুব শিগগিরই সাভার থেকে ঢাকার মিরপুরবাসীদের জন্য বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করা হবে। সাভারের ভাকুর্তায় গভীর নলকূপ স্থাপনের মাধ্যমে এ পানি সরবরাহের একটি প্রকল্প নির্মাণ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তবে নির্মাণ প্রকল্পের ব্যয় বেড়েছে ২১ কোটি ১২ লাখ টাকা।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভায় কমিটির বৈঠকে প্রকল্পটির ব্যয় বৃদ্ধি সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় মন্ত্রিপরিষদের সিনিয়র মন্ত্রী কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বৈঠকে সভাপতিত্ব করেন। এছাড়া বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। সাভারের ভার্তুকায় নির্মাণাধীন প্রকল্পটির কাজ প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে। ফলে খুব শিগগিরই প্রকল্পটির মাধ্যমে সাভারে স্থানীয় চাহিদা মিটিয়ে মিরপুর এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ কার্যক্রম শুরু হবে বলে আশা করছে স্থানীয় সরকার বিভাগ।

তিনি বলেন, সাভারের ভাকুর্তায় গভীর নলকূপ নির্মাণ শীর্ষ প্রথম পর্ব শীর্ষক প্রকল্পে ব্যয় ২১ কোটি ১২ লাখ বেড়ে দাঁড়িয়েছে ৩১৪ কোটি টাকা। এক সংক্রান্ত ক্রয় প্রস্তাবটি অনুমোদন করেছে কমিটি।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জনা গেছে, ২০১১ সালে শুরু করে দুই বছরের মধ্যে প্রকল্পটি শেষ করার কথা ছিল। তখন পুরো প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল ৪০০ কোটি টাকা। কিন্তু অর্থ জোগানদাতার অভাব, আমলাতান্ত্রিক জটিলতা ইত্যাদি কারণে কাজ শুরু হয় ২০১৫ সালে। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে মিরপুরে সরবরাহ করা পানির সঙ্গে ভাকুর্তার এই পানি যুক্ত করা সম্ভব হবে। এতে পানির সমস্যা কমে যাবে। এই প্রকল্প থেকে দিনে প্রায় ১৫ কোটি লিটার পানি পাওয়া যাবে।

এছাড়া সভায় আরো ৫টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ঢাকা ওয়াসার ‘পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার নির্মাণ (ফেজ-১) (২য় সংশোধিত) প্রকল্প বাস্তবায়নের নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান মেসার্স গ্রান্টমিজের সঙ্গে চুক্তির একটি ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয় কমিটির বৈঠকে। ভেরিয়েশন প্রস্তাব অনুযায়ী নতুন করে প্রতিষ্ঠানটিকে আরো ৩ কোটি টাকা দেওয়া হবে। আগে ছিল ২২ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের (প্রথম পর্যায়ে) এর আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে ডিপোটি ওয়ার্কস হিসেবে সদর উপজেলার বাঁকখালী নদীর ওপর কস্তুরি ঘাটে ৫৯৫ মিটার পিসি বক্স গার্ডার ব্রিজ নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

অতিরিক্ত সচিব নাসিমা বেগম বলেন, প্রকল্পটি এলজিইডির মাধ্যমে মেসার্স হাল্লা মীর আককার কনস্ট্রাকশন বাস্তবায়ন করবে। এতে সরকারের ব্যয় হবে ২৫৯ কোটি ৫১ লাখ টাকা।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের রূপপুর-১ শীর্ষক প্রকল্পের ‘শ্রীকাউল ইস্ট-১’ অনুসন্ধান কূপ খনন কার্যক্রমের জন্য কূপ খনন এলাকার লট-১ এর অধীনে নির্মাণকাজের জন্য ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়নের করবে মেসার্স নীরু অ্যান্ড ব্রাদার্স। এতে মোট ব্যয় হবে ৫৩ কোটি ৭৮ লাখ টাকা।

একই মন্ত্রণালয়ের রূপপুর-২ প্রকল্পের জকিগঞ্জ-১ কূপ খনন কার্যক্রমের জন্য ক্রেসিং ক্রয়ের একটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ৫ কোটি ৩ লাখ টাকা।

এছাড়া ২০২০ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি, দাখিল, এসএসসি ও দাখিল ( ভোকেশনাল) এবং কারিগরি (ট্রেড) স্তরের বিনামূল্যে পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম বলেন, প্রস্তাবনা অনুযায়ী-১৭ কোটি ১৮ লাখ ৯৯ হাজার পিস বই সরবরাহ করা হবে। ৩২০টি লটে বিভিন্ন প্রতিষ্ঠান কাজটি বাস্তবায়ন করবে। এজন্য ব্যয় হবে ৪৩৫ কোটি ৯৮ লাখ টাকা।

 

 

রাইজিবিডি/ঢাকা/২৬ জুন ২০১৯/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়