ঝুলে গেল আইওএমের উপ-মহাপরিচালক নির্বাচন

প্রকাশ: ২০১৯-০৬-২৬ ৯:২৮:২৩ পিএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

কূটনৈতিক প্রতিবেদক: আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, আইওএমের উপ-মহাপরিচালক পদে নির্বাচন ঝুলে গেলো। সদস্য দেশ সুদান পরাজয় মেনে না নেওয়ায় জটিলতা তৈরির প্রেক্ষিতে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

সংস্থাটির উপ মহাপরিচালক পদে নির্বাচনে পররাষ্ট্র সচিব এম শহিদুল হকের দায়িত্ব প্রাপ্তির বিষয়ে হ্যাঁ-না ভোটে বিষয়টি চূড়ান্ত না হওয়ায় বর্তমান ডিডিজিই পরবর্তী নির্বাচন পর্যন্ত দায়িত্ব চালিয়ে যাবেন। শহিদুল হকের বিষয়ে হ্যাঁ-না ভোটে ১৪৩ ভোট পড়ে। এর মধ্যে হ্যাঁ ভোট পড়ে ৮৬টি। চূড়ান্ত জয়ের জন্য ৯৬টি ভোটের প্রয়োজন ছিল।

গত শুক্রবার জেনেভায় আইওএম হেড কোয়ার্টারে ওই নির্বাচনের ভোটাভুটি হয়। ভোটে পঞ্চম রাউন্ড পর্যন্ত ভোট গড়ায়। চূড়ান্ত পর্ব তথা পঞ্চম রাউন্ডে সুদানকে পরাজিত করে জয় পায় বাংলাদেশ।

কিন্তু সুদান পরাজয় মেনে না নেওয়ায় জটিলতা তৈরি হয়, ফলে মঙ্গলবার পর্যন্ত ভোট মুলতবি করা হয়। শুক্রবারের উত্তেজনাপূর্ণ ওই নির্বাচনের ভোটাভুটির শেষ রাউন্ডে দু’জন প্রার্থীর লড়াইয়ে বাংলাদেশের প্রার্থী ১৪৮টি ভোটের মধ্যে ৭৫ ভোট পান। তার প্রতিদ্বন্দ্বী সুদানের প্রার্থী পান ৭৩ ভোট। ভোটাভুটিতে ১৫০টি রাষ্ট্রের প্রতিনিধি (ভোটার) উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ২ জন ইচ্ছাকৃতভাবে ঘোষণা দিয়ে ভোট দানে বিরত থাকেন। বাকি ১৪৮ জনের মধ্যে বাংলাদেশ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়।

আইওএম-এর ভোটের বিধান হচ্ছে দু’জন প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় হেরে যাওয় প্রার্থী সরে দাঁড়ান। সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়া প্রার্থীকে হ্যাঁ-না ভোটের সুযোগ করে দেন তার জয়ের অন্যতম শর্ত দুই-তৃতীয়াংশ সমর্থন আদায়ের জন্য। কিন্তু এটি মানতে নারাজ ছিল সুদান তথা আফ্রিকান ইউনিয়ন। জটিলতার সূচনা সেখানেই।

সুদান আবারো ভোট চায়। আর ঢাকা চায় আইনের প্রয়োগ। অর্থাৎ চূড়ান্ত জয়ের জন্য হ্যাঁ-না ভোট। ৩ দিনের নাটকীয়তার পর অবশেষে হ্যাঁ-না ভোট দেওয়া হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৯/হাসান/শাহনেওয়াজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

তুরস্কে বাস উল্টে ১৭ জন নিহত

২০১৯-০৭-১৮ ১০:৩২:৩৭ পিএম

শেষ ম্যাচে হারল বাংলাদেশ

২০১৯-০৭-১৮ ১০:৩০:৪৫ পিএম

২৯৯ রানে পিছিয়ে বিসিবি একাদশ

২০১৯-০৭-১৮ ১০:২২:৪৪ পিএম

জমে থাকা পানি নিষ্কাশনের আহ্বান

২০১৯-০৭-১৮ ৯:০৩:৫৫ পিএম

সরকার গণতন্ত্র হরণ করেছে : ফখরুল

২০১৯-০৭-১৮ ৮:৩৫:৩৩ পিএম