কার্যকর এনফোর্সমেন্ট ইউনিট গঠনে আইন হচ্ছে

প্রকাশ: ২০১৯-০৬-২৭ ৪:৫৩:১০ পিএম
এম এ রহমান | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতির বিরুদ্ধে নিখুঁত ও কার্যকর এনফোর্সমেন্ট ইউনিট গঠনের জন্য আইন প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম‌্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে আইএমএফ এর একটি প্রতিনিধিদলের সঙ্গে দুর্নীতি দমন ও সুশাসনের বিষয়ে আলোচনাকালে তিনি এ তথ‌্য জানান।

দুদক চেয়ারম্যান বলেন, দুদক অনিয়ম-দুর্নীতি প্রতিরোধ এবং সরকারি কার্যপদ্ধতির রি-ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে দেশে সুশাসন নিশ্চিতে নিরলসভাবে কাজ করছে। সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা প্রক্রিয়ায় প্রাতিষ্ঠানিক সংস্কারের মাধ্যমে বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিং এর জন্য প্রতিষ্ঠানভিত্তিক সুপারিশমালা প্রণয়ন করে সরকারের নিকট প্রেরণ করছে। সরকারও কোনো কোনো ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা নিচ্ছে।

তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে নিখুঁত এনফোর্সমেন্ট এর কিছুটা সমস্যা রয়েছে। তবে কমিশন একটি কার্যক্রম এনফোর্সমেন্ট ইউনিট গঠনের জন্য আইন প্রণয়ন করছে।

এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, গণসচেতনতা বিকশিত করার জন্য কমিশন সুশীলসমাজসহ বিভিন্ন অংশীজনদের সঙ্গে পরামর্শ করে কৌশলপত্র প্রণয়ন করেছে।

তিনি বলেন, দুদক সরকারের তরফ থেকে সকল প্রকার সহযোগিতা পাচ্ছে। দুদক আর্থিক এবং ফাংশনালি সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে। তবে দুদকের সক্ষমতার কিছুটা অভাব রয়েছে। তাই কমিশনের মানবসম্পদের আরো প্রশিক্ষণ প্রয়োজন। দুদকের কাজে কেউ হস্তক্ষেপ করে না। হস্তক্ষেপ করার কোনো সুযোগও নেই।

এছাড়া কমিশন দেশের প্রায় ২৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করেছে, স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে প্রায় ৩,৭০০ দুর্নীতি প্রতিরোধ কমিটি গঠন করেছে। এসব কমিটি দুর্নীতি প্রতিরোধ ও উত্তম চর্চার বিকাশে বহুমুখী কার্যক্রম পরিচালনা করছে। কমিশন দেশের প্রায় ২০০০ শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোর (বিক্রেতাবিহীন দোকান) গঠন করেছে। কমিশনের এসব কার্যক্রমের মনিটরিংয়ের বিষয়টিও তিনি তাদেরকে অবহিত করেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৮/এম এ রহমান/সাইফ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

তুরস্কে বাস উল্টে ১৭ জন নিহত

২০১৯-০৭-১৮ ১০:৩২:৩৭ পিএম

শেষ ম্যাচে হারল বাংলাদেশ

২০১৯-০৭-১৮ ১০:৩০:৪৫ পিএম

২৯৯ রানে পিছিয়ে বিসিবি একাদশ

২০১৯-০৭-১৮ ১০:২২:৪৪ পিএম

জমে থাকা পানি নিষ্কাশনের আহ্বান

২০১৯-০৭-১৮ ৯:০৩:৫৫ পিএম

সরকার গণতন্ত্র হরণ করেছে : ফখরুল

২০১৯-০৭-১৮ ৮:৩৫:৩৩ পিএম