ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তিন রোগ নির্মূলে ১৫০ কোটি ডলার অনুদান

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ৪ জুন ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন রোগ নির্মূলে ১৫০ কোটি ডলার অনুদান

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম

সচিবালয় প্রতিবেদক : এইচআইভি/এইডস, টিবি এবং ম্যালেরিয়া রোগ প্রতিরোধ ও নির্মূলে ১৫০ কোটি মার্কিন ডলার অনুদানের আশ্বাস পেয়েছে বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৬৭তম সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে গ্লোবাল ফান্ডের দ্বিপক্ষীয় বৈঠকে এ অর্থ অনুদানের ঘোষণা দেওয়া হয়েছে।

গত ১৯ থেকে ২৪ মে পর্যন্ত সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণের সাফল্য বিষয়ে বুধবার দুপুরে সচিবালয়ে তথ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান।

‘কম খরচে সুস্বাস্থ্য’- বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের এ স্লোগানের সঙ্গে একমত পোষণ করে মোহাম্মদ নাসিম বলেন, পৃথিবীর মধ্যে একমাত্র বাংলাদেশে কম খরচে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দরিদ্রদের মধ্যে বিনা মূল্যে ৩০ ধরনের ওষুধ দেওয়া হচ্ছে। বিষয়টি জেনেভায় স্বাস্থ্য বিশেষজ্ঞদের সম্মেলনে তুলে ধরা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গত ২২ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. মার্গারেট চ্যানের সঙ্গে সৌজন্য বৈঠক হয়। মার্গারেট চ্যান বাংলাদেশের কমিউনিটি হেলথ কর্মসূচির প্রশংসা করেন। আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক সম্মেলনে উপস্থিত থাকার ইচ্ছা পোষণ করেছেন তিনি।

মন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে অটিজম বিষয়ে দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের ১১টি সদস্যরাষ্ট্রের পক্ষে বাংলাদেশ আলোচনার সূত্রপাত করে।

তিনি বলেন, এই রেজুলেশনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অটিজমকে একটি প্রধান স্বাস্থ্য সমস্যা হিসেবে স্বীকৃতি দিয়েছে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমন্বিত মানসিক স্বাস্থ্য কর্মপরিকল্পনা ২০১৩-২০২০-এ আবশ্যিক বিষয় হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে।

 

রাইজিংবিডি/ঢাকা/৪ জুন ২০১৪/শফিক/দিলারা/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়