ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যে মন্ত্রে মাঠে নেমেছিলেন বিশ্বকাপ জয়ের নায়ক

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৯, ১৫ জুলাই ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে মন্ত্রে মাঠে নেমেছিলেন বিশ্বকাপ জয়ের নায়ক

মারিও গোটশে

শাহ মতিন টিপু : বিশ্বকাপ ফাইনালে গোল করে এখন গোটা দুনিয়ার নজরে মারিও গোটশে। এই গোলটির জন্য এ মুহূর্তে বিশ্ব ফুটবলের সবচেয়ে আলোচিত তিনি।

যে মন্ত্রটি গোটশেকে সেদিন বশীভূত করেছিল তা হচ্ছে, ‘বিশ্বকে প্রমাণ করে দেখাও তুমি মেসির থেকে বড় খেলোয়াড়।’ জার্মান কোচ জোয়াকিম লো এই মন্ত্রটি দিয়ে ক্লোসার পরিবর্তে ৮৮ মিনিটে যুদ্ধের মাঠে পাঠিয়ে দেন।
ম্যাচ শেষে সাংবাদিকদের জোয়াকিম লো বলেন, ‘মারিওকে আমি বলেছিলাম, বিশ্বকে প্রমাণ করে দেখাও, তুমি মেসির থেকে বড় খেলোয়াড়। ও সেটা করে দেখিয়েছে। ওর জন্য আমার গর্ব হচ্ছে।’ জোয়াকিম লোর এই মন্ত্রে গোটশে দারুণ উজ্জীবিত হলেন এবং ইতিহাসই গড়ে ফেললেন।

মজার কথা হচ্ছে, গোটশের খেলার ধরন দেখে ইউরোপের মিডিয়া তাকে ডাকে জার্মানির মেসি বলে।
অনেকেই মনে করেন বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে গোটশেই গোলদাতা হিসেবে সর্বকনিষ্ঠ খেলোয়াড়। তথ্যটি মোটেও সঠিক নয়। মারিও গোটশে হচ্ছেন বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় কনিষ্ঠতম গোলদাতা, যার গোলে দল বিশ্বকাপ জিতল।

মাত্র ১৬ দিনের জন্য বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে নজির গড়া হলো না গোটশের। ২২ বছর ৪৯ দিন বয়সে এই নজির গড়লেন গোটশে। এর আগে ১৯৬৬ ফাইনালে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করে দলকে চ্যাম্পিয়ন করার নজির গড়েছিলেন উলফ্যাং ওয়েবার। তিনি ২২ বছর ৩৩ দিন বয়সে এই নজির গড়েছিলেন।

অবশ্য, বিশ্বকাপের ফাইনালে তিনিই প্রথম ফুটবলার, যিনি পরিবর্ত হিসেবে নেমে গোল করলেন।
আরেকটি ভিন্ন তথ্য হচ্ছে, ফুটবলের চেয়েও বক্সিং বেশি প্রিয় গোটশের।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৪/টিপু/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়