ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বেতন-বোনাস পাননি তোবা গ্রুপের শ্রমিকরা

ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০১, ২৭ জুলাই ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেতন-বোনাস পাননি তোবা গ্রুপের শ্রমিকরা

বেতন-বোনাসের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ (ফাইল ফটো)

নিজস্ব প্রতিবেদক : তোবা গ্রুপের পাঁচ কারখানার পোশাকশ্রমিকরা এখনো বেতন ও ঈদের বোনাস পাননি।

বেতন-ভাতার দাবিতে গত শুক্রবার বিকেল থেকে গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনের দুই আত্মীয়কে অবরুদ্ধ করে রাখে পোশাকশ্রমিকরা।

এদিকে পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ বলছে, আজ রোববার তোবা গ্রুপের শ্রমিকদের এক মাসের বেতন ও ঈদের বোনাস দেওয়া হবে।

তোবা গ্রুপের কয়েকজন পোশাকশ্রমিক ও বিজিএমইএ নেতারা জানান, রাজধানীর উত্তর বাড্ডায় তোবা গ্রুপের কারখানা ভবনে গত শুক্রবার বিকেল থেকে তিন মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকরা দেলোয়ার হোসেনের শাশুড়ি ও শ্যালককে অবরুদ্ধ করে রাখেন। এ সময় মালিকপক্ষ এক মাসের বেতন ও ঈদ বোনাস দেওয়ার কথা বললেও শ্রমিকরা তা না মেনে আন্দোলন চালিয়ে যান।

এদিকে গতকাল শনিবার বেলা সাড়ে ১২টার দিকে শ্যালক রুবেল হোসেনকে বেতন-ভাতার অর্থ জোগাড়ের জন্য কারখানা থেকে বের হওয়ার সুযোগ দেন শ্রমিকরা। সন্ধ্যায় শেষ খবর পাওয়া পর্যন্ত দেলোয়ার হোসেনের শাশুড়িকে অবরুদ্ধ করে রাখেন শ্রমিকরা।

বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ সাংবাদিকদের বলেন, তোবা গ্রুপকে শেষ পর্যন্ত ঋণ দিতে রাজি হয়েছে ব্যাংক। মালিককে উপস্থিত করলেই ওই ঋণ অনুমোদন পাওয়া যাবে। সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, আজ রোববার শ্রমিকরা এক মাসের বেতন ও ঈদ বোনাস পাবেন।

২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরে তোবা গ্রুপের প্রতিষ্ঠান তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ১১২ জন শ্রমিক নিহত ও দুই শতাধিক শ্রমিক আহত হন। এ ঘটনায় করা মামলায় জামিন নিতে গেলে আদালত গত ৯ ফেব্রুয়ারি দেলোয়ার হোসেনকে কারাগারে পাঠান। তার স্ত্রী তোবার চেয়ারম্যান মাহমুদা আক্তারকে কারাগারে পাঠালেও পরে তিনি জামিনে মুক্তি পান।

শ্রমিকনেতাদের অভিযোগ, বেতন-ভাতা পরিশোধে প্রতিষ্ঠানের সামর্থ্য আছে। কিন্তু দেলোয়ার হোসেনকে মুক্ত করতে বেতন-ভাতা বন্ধ করে একধরনের কৌশলের আশ্রয় নিয়েছে মালিকপক্ষ।

জানা যায়, তোবা গ্রুপের তোবা ফ্যাশনস, তোবা টেক্সটাইল, বুকশান গার্মেন্টস, তায়েব ডিজাইন ও মিতা ডিজাইন— এই পাঁচটি কারখানায় কাজ করেন তিন হাজার শ্রমিক। তারা মে, জুন ও জুলাই মাসের বেতন পাননি। বেতন-ভাতার দাবিতে গত বুধবার তোবার ১ হাজার ২০০ শ্রমিক বিজিএমইএ ভবন বেলা সাড়ে ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত অবরুদ্ধ করে রাখেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৪/ইভা/এএম/সনি/এএ

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়