ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুদ্ধবিরতি বাড়িয়েছে ইসরায়েল, হামাসের প্রত্যাখ্যান

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৯, ২৭ জুলাই ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুদ্ধবিরতি বাড়িয়েছে ইসরায়েল, হামাসের প্রত্যাখ্যান

হামাসের মুখপাত্র ফৌজি বারহুম

ডেস্ক রিপোর্ট : ১২ ঘণ্টার সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ ২৪ ঘণ্টা বাড়িয়েছে ইসরায়েল। কিন্তু তাদের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে হামাস।

ইসলামি আন্দোলনে থাকা হামাস বলেছে, অবরোধ প্রত্যাহার এবং গাজা থেকে সেনা সরিয়ে না নেওয়া পর্যন্ত যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হবে না।

তাদের দাবি, গাজা উপত্যকায় আগ্রাসন চালাতে গিয়ে অভাবনীয় মার খাওয়ায় ইসরায়েল যুদ্ধবিরতি বাড়িয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইসরায়েলি সরকারি কর্মকর্তা শনিবার রাতে জানিয়েছেন, তেল আবিব ‘জাতিসংঘের অনুরোধে’ রোববার রাত ১২টা পর্যন্ত যুদ্ধবিরতির মেয়াদ বাড়িয়েছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সভাপতিত্বে ইসরায়েলি মন্ত্রিসভার এক জরুরি বৈঠক থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কিন্তু হামাসের মুখপাত্র ফৌজি বারহুম রোববার ভোরে এক বিবৃতিতে বলেছেন, গাজা উপত্যকা থেকে ইসরায়েলি ট্যাংক প্রত্যাহার করা না হলে এবং ফিলিস্তিনিদের তাদের ঘরবাড়িতে যেতে ও লাশ বহনকারী অ্যাম্বুলেন্সগুলোকে স্বাধীনভাবে চলাচল করতে না দিলে যুদ্ধবিরতির কোনো অর্থ হয় না। এ ছাড়া, গাজার ওপর থেকে অবরোধ প্রত্যাহারের মূল দাবি থেকেও হামাস এক মুহূর্তের জন্যও সরে আসবে না।

ফৌজি বারহুমের এ ঘোষণার আগেই শনিবার রাত ৮টায় ১২ ঘণ্টার যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরপরই ইসরায়েলের রাজধানী তেল আবিব, অ্যাশকোল ও অ্যাশেকেলনসহ বেশ কয়েকটি শহরে এক ঝাঁক রকেট নিক্ষেপ করে হামাস। এর কয়েকটি আয়রন ডোমে ধরা পড়লেও বেশির ভাগই লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। ইহুদিবাদী গণমাধ্যম এসব রকেটের হামলায় ক্ষয়ক্ষতির খবর প্রচার করেনি।

গত ২০ দিনের যুদ্ধে হামাসের হাতে তাদের ৪২ সেনাসহ ৪৫ নাগরিক নিহত হয়েছে। অথচ ইসরায়েলি সেনাদের পাশবিক হামলায় এক হাজারেরও বেশি ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

সূত্র : বিবিসি, আল-জাজিরা।

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৪/এম এ রহমান/সনি/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়