রাজধানীতে এবার ৩৬৬টি ঈদগায় ঈদের জামাত

প্রকাশ: ২০১৪-০৭-২৭ ১২:৫৮:২৫ পিএম
| রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের নামাজ আদায় করতেই মানুষ ঈদগা ময়দানে যায়। এবার জাতীয় ঈদগাহ ময়দানসহ  ঢাকার ৩৬৬টি ঈদগাহ ময়দানে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন সূত্রে এই তথ্য জানা যায়। জাতীয় ঈদগাসহ প্রতিবছর রাজধানীতে ৩৬৬টি ঈদ জামাতের ব্যবস্থা করা হয়ে থাকে। এখন চলছে প্রস্তুতির শেষ পর্যায়ের কাজ। ৩৬৬টি ময়দানের মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনে ২২৬টি এবং উত্তর সিটি করপোরেশনে ১৪০টিতে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। তবে ঈদের জামাত আরো বাড়তে পারে কর্পোরেশন সূত্রে জানা গেছে।

রাজধানী ছাড়াও চট্টগ্রাম মহানগরীতে এবার ১৫৩টি ঈদ জামাত অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হয়েছে। দেশের প্রধান প্রধান বিভাগীয় ও জেলা শহরের ঈদ জামাত অনুষ্ঠানে ঈদগাহ ময়দান প্রস্তুতির কাজ প্রায় সম্পন্ন হয়েছে বলে বাসস সূত্রে জানা যায়।

প্রতিবারের মতো এবারও রাজধানী ঢাকায় ঈদের প্রধান জামাত হাইকোর্ট মাজারসংলগ্ন জাতীয় ঈদগা ময়দানে ৫৮ লাখ টাকা ব্যয়ে প্যান্ডেল নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বৃষ্টির পানি ঠেকাতে ত্রিপল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে গোটা প্যান্ডেল। জাতীয় ঈদগাহ ময়দানের এই অস্থায়ী প্যান্ডেল তৈরি করার জন্য প্রতিদিন ১২০ জন কর্মী দিন-রাত কাজ করছেন ।

পুরো ঈদগাহ ময়দানে শামিয়ানা টাঙানোর পাশাপাশি নিরাপত্তা ক্যামেরা বসানোর কাজ করছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কর্মীরা।

তৈরি হয়েছে পুলিশ ও র‌্যাবের দুটি আলাদা নিয়ন্ত্রণকক্ষ । ঈদগা ময়দানের মূল ফটকের পাশেই বসানো হয়েছে ১২০টি অজুখানা।

সূত্র আরো জানায়, জাতীয় ঈদগায় একসঙ্গে প্রায় সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করে থাকেন। জাতীয় ঈদগায় ময়দানের দক্ষিণ দিকে নারীদের জন্য পৃথক প্রবেশপথসহ ঈদের নামাজ আদায়ের বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া, নামাজ আদায় করতে আসা মুসল্লিদের জন্য গাড়ি পার্কিং, অজুর পানি ও পাত্রের সরবরাহ নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে ডিএমপি সূত্রে জানা যায়, শুধু ঈদগা মাঠে বসানো হবে ৬৪টি ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা। এ ছাড়া, বিপুলসংখ্যক নিরাপত্তাকর্মী জাতীয় ঈদগা ময়দানে দায়িত্ব পালন করবেন।

দেশের রাষ্ট্রপতি, বিচারপতি, মন্ত্রী, সাংসদসহ দেশের বিশিষ্টজনেরা জাতীয় ঈদগায় ঈদের নামাজ আদায় করে থাকেন।

সর্বসাধারণের জন্য ঈদগা ময়দানের প্রধান ফটক খোলা থাকলেও কেবল নিরাপত্তা তল্লাশির পরই সবাই ঈদগায় ময়দানে প্রবেশ করতে পারবেন।

দেশের বৃহত্তম ঈদ জামাত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগা ময়দানে অনুষ্ঠিত হয়।

এ মাঠে দেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে অংশ নেবেন দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি। প্রতিবারের মতো এবারও ঈদুল ফিতরের বাংলাদেশ তথা উপমহাদেশের বৃহত্তম ১৮৭তম জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগা ময়দানে।

 

রাইজিংবিডি/ঢাকা/২৭জুলাই ২০১৪/এম এ রহমান/ইভা

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আবারো বা‌লিশ নি‌য়ে বিক্ষোভ

২০১৯-০৫-২১ ২:৫০:০৭ পিএম