ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইসরায়েলি সেনা আটকের অভিযোগ অস্বীকার হামাসের

দিলারা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২১, ২ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসরায়েলি সেনা আটকের অভিযোগ অস্বীকার হামাসের

লেফটেন্যান্ট হাদার গোলদিন

ডেস্ক রিপোর্ট : নিখোঁজ ইসরায়েলি সেনাকে আটকের কথা অস্বীকার করেছে ফিলিস্তিনের গাজাভিত্তিক ইসলামি সংগঠন হামাস।

পুনরায় অস্ত্রবিরতির আলোচনার জন্য ওই ইসরায়েলি সেনাকে ছেড়ে দিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আহ্বানের পর হামাসের সামরিক শাখা কাশেম ব্রিগেড ওই সেনার হদিস জানে না বলে জানিয়েছে।

শুক্রবার গাজার একটি সুড়ঙ্গে অভিযানের সময় নিখোঁজ হন লেফটেন্যান্ট হাদার গোলদিন (২৩)। এর পরপরই তাকে উদ্ধারে অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গাজায় ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি আরম্ভ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে তা ভেঙে পড়ার পর শুক্রবার ইসরায়েলি সেনাকে ছেড়ে দিতে হামাসের প্রতি আহ্বান জানান ওবামা। নিখোঁজ ইসরায়েলি সেনার মুক্তির দাবি করে ওবামা বলেন, ‘হামাস যদি সত্যিকার অর্থে গাজার সমস্যার সমাধান চায় তাহলে যত শিগগির সম্ভব ওই ইসরায়েলি সেনার নিঃশর্ত মুক্তি দেওয়া প্রয়োজন।’

এদিকে নিখোঁজ ইসরায়েলি সেনা কোথায় বা কী অবস্থায় আছে, তা জানে না বলে জানিয়েছে কাশেম ব্রিগেড। কাশেম ব্রিগেডের পক্ষ থেকে বলা হয়, ‘রাফা সীমান্তের কাছে আত্মঘাতী হামলার পরেই ওই দলটির সঙ্গে আমাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ওই দলের প্রত্যেকেই ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন বলে আমরা ধারণা করছি। হামাসের সেনাদের সঙ্গে যে সেনাকে অপহরণ করা হয়েছে বলে ইসরায়েল দাবি করছে, সেও মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।’

অপরদিকে অস্ত্রবিরতি ভাঙার জন্য হামাসকে দায়ী করেছে ওবামা। আবার অস্ত্রবিরতি কার্যকর হওয়ার পর শর্ত ভেঙে ইসরায়েলি বাহিনী রাফা সীমান্তের পূর্বাঞ্চলে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে হামাস।

শুক্রবার গাজায় ইসরায়েলি হামলায় ৫০ জন ফিলিস্তিনি নিহত হয়। ওই দিন স্থানীয় সময় সকাল ৮টায় যুদ্ধবিরতি কার্যকরের তিন ঘণ্টার মধ্যেই হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এর মধ্যে শুধু গাজা উপত্যকার রাফা এলাকায়ই তাদের হামলায় নিহত হয় ৫০ ফিলিস্তিনি।

ইসরায়েলের পক্ষ থেকে দাবি করা হয়, হামাসের রকেট হামলার জবাবে তারা পাল্টা আক্রমণ করেছে। এর আগে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের আহ্বানে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয় হামাস ও ইসরায়েল।

এর আগে একাধিকবার যুদ্ধবিরতি কার্যকর করা হলেও নির্ধারিত সময়ের আগেই সংঘর্ষে জড়িয়ে পড়ে হামাস ও ইসরায়েলি বাহিনী।

গত ৮ জুলাই গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। গাজা কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় এ পর্যন্ত ১৪৯৯ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। এদের বেশির ভাগই বেসামরিক নাগরিক। আহত হয়েছে অন্তত সাত হাজার। অন্যদিকে হামাসের হামলায় প্রাণ হারিয়েছেন ৬১ ইসরায়েলি সেনা এবং তিন বেসামরিক ব্যক্তি।

তথ্যসূত্র : আল-জাজিরা।


রাইজিংবিডি/ঢাকা/২ আগস্ট ২০১৪/দিলারা/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ