ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আবার রাস্তায় তোবার শ্রমিকরা

নিয়াজ মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩২, ২ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবার রাস্তায় তোবার শ্রমিকরা

বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করছে তোবা গ্রুপের অনশনরত শ্রমিকরা (ছবি : নিয়াজ মাহমুদ)

নিয়াজ মাহমুদ, বাড্ডা থেকে : বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে অনশনরত শ্রমিকরা রাজধানীর তোবা গার্মেন্টসের সামনের রাস্তায় বিক্ষোভ করেছেন। বেলা ১১টার দিকে তারা সমাবেশ শুরু করেন। দুপুর সাড়ে ১২টায় শ্রমিকরা মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পুলিশি বাধার কারণে মিছিল না করতে পেরে তোবা গার্মেন্টের সামনে বিক্ষোভ করেন শ্রমিকরা।

এর আগেই মহানগর পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়। প্রস্তুতি হিসেবে উত্তর বাড্ডার হোসেন মার্কেট এলাকায় এপিসি রায়টকার, জলকামানসহ অতিরিক্ত পুলিশ মোতায়েন করে কর্তৃপক্ষ। পুলিশি বেষ্টনীর মধ্যেই তারা রাস্তায় বিক্ষোভ করেন।

বেলা ১১টার দিকে শুরু হওয়া বিক্ষোভপূর্ব সমাবেশ চলাকালে সেখানে উত্তেজনা দেখা দেয়। এ সময় রামপুরা-বাড্ডা সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ জলিল রাইজিংবিডিকে জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকাল থেকেই সেখানে নারী পুলিশ, এপিসি, জলকামানসহ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কেউ যদি বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

টানা ছয় দিন ধরে তোবা গ্রুপের পাঁচটি কারখানার প্রায় ১ হাজার ৬০০ শ্রমিক বকেয়া বেতন-বোনাসের দাবিতে অনশন চালিয়ে যাচ্ছেন। এরই মধ্যে প্রায় ১০০ শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন।

আমরণ অনশনের পঞ্চম দিনে শুক্রবার দুপুরে রাজধানীর উত্তর বাড্ডায় তোবার নিজস্ব কারখানা ভবনে এ বিক্ষোভ-সমাবেশের ঘোষণা করেন গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী শনিবার বেলা ১১টায় বাড্ডার হোসেন মার্কেটের সামনে সমাবেশ শুরু করে আন্দোলনরত শ্রমিকরা। সমাবেশের কারণে বাড্ডার হোসেন মার্কেটের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ রাখা হয় ।

মে, জুন ও জুলাই- এই তিন মাসের বেতন, ওভারটাইম ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকেরা ঈদের আগের দিন থেকে অনশন শুরু করেন। অনশনের পাশাপাশি শ্রমিকরা মালিক দেলোয়ার হোসেনের শাশুড়ি লাইলী বেগমকে কারখানা ভবনে অবরুদ্ধ করে রেখেছেন।

বৃহস্পতিবার বিকেলে পোশাক কারখানার মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ আগামী সাত দিনের মধ্যে বেতনের আংশিক পরিশোধের প্রতিশ্রুতি দেয়। বিজিএমইএর বক্তব্য প্রত্যাখ্যান করে শুক্রবার অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পাশাপাশি বিক্ষোভ-সমাবেশের নতুন কর্মসূচি দেন মিশু।

 

রাইজিংবিডি/ঢাকা/২ আগস্ট ২০১৪/নিয়াজ/দিলারা/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়