ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রবি ঠাকুরের নন্দিনী চরিত্রে আলোচিত যারা

পাভেল রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৩, ৫ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রবি ঠাকুরের নন্দিনী চরিত্রে আলোচিত যারা

রবি ঠাকুরের নন্দিনী চরিত্রে অভিনেত্রীরা

পাভেল রহমান : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অনবদ্য সৃষ্টি রক্তকরবী নাটকে নন্দিনী হচ্ছে প্রেমের প্রতীক। নাটকটির গল্পে দেখা যায়, যক্ষপুরীর অন্ধকারে  নিষ্ঠুর শ্রম দিয়ে সবাই ভূমিগর্ভ থেকে উঠিয়ে আনছে তাল তাল সোনা। এই যক্ষপুরীতে কোনো প্রাণের স্পর্শ নেই, সবাই যেন শুধুই যন্ত্র।

নন্দিনী এসে সবার মধ্যে প্রেম জাগ্রত করে, সুন্দরের কথা বলে, পৌষের গান শোনায়। নন্দিনী এসে বলে যায় প্রতাপের মধ্যে নেই পূর্ণতা, প্রেমের মধ্যেই পূর্ণতা। নিজের শেকলের কাছে নিজেই তারা দাস। কিন্তু একসময় নন্দিনী রূপে সকলের চিত্তে দোলা দেয় প্রেম। তাই নন্দিনী চরিত্র দিয়ে বোঝা যায়, মাটির তল থেকে যে সম্পদ খুঁড়ে খুঁড়ে আনতে হয় নন্দিনী সে সম্পদ নয়। মাটির উপরিতলের প্রাণের রূপই হলো নন্দিনী।

এপার-ওপার দুই বাংলাতেই রক্তকরবী নাটকটি বহুবার মঞ্চস্থ হয়েছে। নাটকটির নন্দিনী চরিত্রে অভিনয় করে কেউ কেউ আবার তারকাখ্যাতিও পেয়েছেন। নন্দিনী চরিত্রটিকে উপজীব্য করে নানা দৃষ্টিকোণ থেকে টিভি নাটক এবং সিনেমাও তৈরি হয়েছে।

১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংসদ রক্তকরবী মঞ্চায়ন করেছিলো। এতে রওশন আরা নামের এক অভিনেত্রীকে দেখা যায় নন্দিনী রূপে। এরপর ১৯৬১ সালে ঢাকা ড্রামা সার্কেল মঞ্চস্থ করে রক্তকরবী। এই নাটকেও নন্দিনী চরিত্রে অভিনয় করেছিলেন রওশন আরা। রওশন আরার পরে নন্দিনী হয়েছিল কাজী তামান্না নামের এক কিশোরী। ১৯৬৯ সালে সৈয়দ হাসান ইমামের নির্দেশনায় তিনি নন্দিনীর ভূমিকায় অভিনয় করেছিলেন।

বাংলাদেশে রক্তকরবী নাটকের নন্দিনী চরিত্রটি প্রথম সার্থকতার সঙ্গে ফুটিয়ে তোলেন দিলশাদ খানম। পাপেট শিল্পী মুস্তাফা মনোয়ারের নির্দেশনায় যদিও এটি ছিল টিভিনাট্যরূপ। ১৯৭৪ সালে বিটিভিতে প্রচারিত রক্তকরবী নাটকে নন্দিনী চরিত্রে অভিনয় করেছিলেন দিলশাদ খানম। তবে নন্দিনী চরিত্রে অভিনয় করে দারুন প্রশংসা পেয়েছেন অভিনেত্রী অপি করিম এবং নূনা আফরোজ। নন্দিনী চরিত্রে অভিনয়ের জন্য এখনো পর্যন্ত আলোচনার শীর্ষে রয়েছেন অভিনেত্রী তৃপ্তি মিত্র। পাঠক চলুন জেনে নেয় নন্দিনীদের গল্প।

রক্তকরবী নাটকের প্রথম নন্দিনী:
রক্তকরবী নাটকটি প্রথমবার যখন মঞ্চায়ন করা হয় তখন বেশ বিপাকেই পড়তে হয়েছিলো স্বয়ং রবী ঠাকুরকে। কারণ সব চরিত্রের জন্য উপযুক্ত কাউকে পাওয়া গেলেও নন্দিনী চরিত্রের জন্য কাউকে পাওয়া যাচ্ছিল না। নাটকটি রচনার পর রবীন্দ্রনাথ নিজেই রক্তকরবী মঞ্চায়ন করতে গিয়ে সব চরিত্র তিনি চূড়ান্ত করেছেন। শুধু বাকি নন্দিনী। নন্দিনী চরিত্রের মতো কাউকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। অনেক খোঁজাখুঁজির পর অবশেষে একটি মেয়ে পাওয়া গেল, যে নন্দিনী হতে পারে। সেই মেয়েটি ছিলো সিলেটের। রবীন্দ্রনাথ নিজেই তাকে নন্দিনী হিসেবে চূড়ান্ত করেছিলেন। নাম না জানা সেই মেয়েটিই প্রথম নন্দিনী। কলকাতার বাঘা বাঘা অভিনেত্রী থাকতে আমাদের সিলেটের সেই তরুণীই রবীন্দ্রনাথের চোখে প্রকৃত নন্দিনী হয়ে উঠেছিলেন।

নন্দিনী চরিত্রে আলোচিত তৃপ্তি মিত্র:
নন্দিনী চরিত্রে অভিনয় করে এ পর্যন্ত যিনি সব থেকে বেশী আলোচিত হয়েছিলেন তিনি কিংবদন্তি অভিনেত্রী তৃপ্তি মিত্র। ভারতে বহুরূপী নাট্যদলের প্রযোজনায় ১৯৫১ সালে নাট্যগুরু শম্ভু মিত্রের নির্দেশনায় রক্তকরবী নাটকটি মঞ্চস্থ হয়েছিল। এতে নন্দিনী চরিত্রে তৃপ্তি মিত্রের অভিনয়কে এখনও ভারতীয় মঞ্চনাটকের সর্বকালের সেরা কীর্তির মর্যাদা দেওয়া হয়। টানা ১১ বছর তিনি নন্দিনী সেজে মঞ্চ মাতিয়েছিলেন।

তৃপ্তি মিত্র যতদিন নন্দিনী সেজে মঞ্চে উঠেছেন, প্রতিবারই প্রেক্ষাগৃহ থাকতো কানায় কানায় পূর্ণ। পরবর্তীতে তৃপ্তি মিত্রের মেয়ে শাঁওলী মিত্রসহ মধুমতি বসু, অনিন্দিতা রায়, বাসন্তী গুহ প্রমুখ কলকাতার ডাকসাইটে অভিনেত্রীরা এই চরিত্রে অভিনয় করেছেন। কিন্তু কেউই তৃপ্তি মিত্রের মতো খ্যাতি পান নি। তৃপ্তির মিত্রের অভিনয় দুই বাংলাতেই প্রশংসিত হয়েছিলো।

অপি করিম:
নন্দিনী চরিত্রে অভিনয় করে নানাভাবে আলোচিত হয়েছেন জনপ্রিয় টিভি অভিনেত্রী অপি করিম। ২০০১ সালের ৩০ নভেম্বর নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রযোজনায় মঞ্চে আসে রক্তকরবী। এ নাটকটি নির্দেশনা দিয়েছিলেন নাট্যজন আতাউর রহমান। নাটকটিতে অভিনয় করার আগে মঞ্চে অভিনয় করার খুব একটা অভিজ্ঞতা ছিলো না অপি করিমের। তবে নাচ এবং গানের মাধ্যমে অনেকবার মঞ্চ মাতিয়েছেন তিনি।

ঢাকাই নাট্যচর্চার প্রচলিত নিয়ম ভেঙ্গে টিভি অভিনেত্রীকে দিয়ে মঞ্চ অভিনয় করিয়ে নতুন চমক দেখিয়েছিলেন নির্দেশক আতাউর রহমান। অবশ্য এ বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। তখন নাগরিক নাট্য সম্প্রদায়ের অনেকেই ছিলো যারা নন্দিনী চরিত্রের জন্য নিজেদের প্রস্তুত করছিলো। তবে নন্দিনী চরিত্রে আতাউর রহমান অপি করিমকেই বেছে নিয়েছিলেন।

অপি করিম নাটকটির ৮৩টি প্রদর্শনীতে অভিনয় করার পর পড়াশুনার জন্য জার্মানীতে চলে যান। এরপর কাকলী নামের আরেকজন অভিনেত্রী এই চরিত্রটিতে নিয়মিত অভিনয় করেন। নাটকটির ১০০তম প্রদর্শনীতে সর্বশেষ অভিনয় করেছেন অপি করিম।

নূনা আফরোজ:
প্রাঙ্গণেমোর নাট্যদলের প্রযোজনায় নিয়মিত প্রদর্শিত হচ্ছে রক্তকরবী নাটকটি। এতে নূনা আফরোজ নন্দিনী চরিত্রে অভিনয় করছেন। অভিনয়ের পাশাপাশি নাটকটির নির্দেশনাও দিয়েছেন তিনি। নাটকটিতে নূনা আফরোজের সাবলীল অভিনয় বেশ প্রশংসিত হয়েছে। ঢাকা এবং দেশ-বিদেশের অনেকগুলো প্রদর্শনীতে অংশ নিয়েছেন নূনা আফরোজ। রক্তকরবী নাটকটি প্রাঙ্গণেমোরের দর্শক নন্দিত প্রযোজনাগুলোর মধ্যে অন্যতম।

টিভিতেও বিভিন্ন সময় নন্দিনী চরিত্রের খণ্ডিত রূপ উঠে এসেছে। বিভিন্ন সময় নন্দিনী সেজে পর্দায় এসেছেন সাদিয়া ইসলাম মৌ, শশী, তারিন, মিম প্রমুখ। কলকাতা, আগরতলায়ও মঞ্চের পাশাপাশি টিভি পর্দায় দেখা গেছে নন্দিনীদের।


রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৪/পাভেল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়