ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাংলাদেশি মেয়ে বিয়ে করতে পারবেন না সৌদি পুরুষ

নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ৬ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশি মেয়ে বিয়ে করতে পারবেন না সৌদি পুরুষ

প্রতীকী ছবি

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশসহ চারটি দেশের কোনো নারীকে এখন থেকে সৌদি পুরুষেরা বিয়ে করতে পারবেন না। অন্য দেশ তিনটি হলো পাকিস্তান, মিয়ানমার ও আফ্রিকার চাদ।

সৌদি পুলিশ সম্প্রতি এমন নিষেধাজ্ঞা জারি করেছে বলে বিজনেস স্ট্যান্ডার্র্ড অনলাইনের খবরে বলা হয়েছে।
মক্কা পুলিশের পরিচালক মেজর জেনারেল আসসাফ আল-কোরেশির উদ্ধৃতি দিয়ে মক্কা ডেইলি পত্রিকার খবরে এ কথা জানানো হয়।

মূলত সৌদি পুরুষদের অন্য দেশের নারীদের বিয়ে করতে নিরুত্সাহিত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। বেসরকারি হিসাব অনুযায়ী সৌদি আরবে বর্তমানে এ চার দেশের প্রায় পাঁচ লাখ নারী বসবাস করছেন।

সূত্র জানায়, কোনো বিদেশিনীকে বিয়ে করতে হলে সৌদি ছেলেদের আগের চেয়ে অনেক বেশি নিয়ম-কানুন ও প্রক্রিয়া অনুসরণ করতে হবে। আর সৌদি আরবের কোনো পুরুষ যদি অন্য দেশের (ওই চার দেশ ছাড়া) কোনো নারীকে বিয়ে করতে চান, তবে তাঁকে অবশ্যই সরকারের অনুমতি নিতে হবে।

এ ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে বিয়ের আবেদন জানিয়ে দরখাস্ত করতে হবে তাদের। আবেদনকারীর বয়স ২৫ বছরের বেশি হতে হবে। পরিচয়পত্র জেলার মেয়রের মাধ্যমে সত্যায়িত করে জমা দিতে হবে। এ ছাড়া পরিবারের কার্ডও জমা দিতে হবে দরখাস্তের সঙ্গে।

আবেদনকারী যদি আগে থেকে বিবাহিত হন, তবে তাঁকে মেডিকেল রিপোর্ট জমা দিয়ে প্রমাণ করতে হবে যে তাঁর আগের স্ত্রী মারাত্মক অসুস্থ। যেমন- স্ত্রী প্রতিবন্ধী, দুরারোগ্য ব্যাধিতে ভুগছেন কিংবা সন্তান ধারণে অক্ষম।

এ ছাড়া বিবাহবিচ্ছেদ হয়েছে এমন পুরুষ বিচ্ছেদের অন্তত ছয় মাস পর্যন্ত পুনরায় বিয়ের আবেদন করতে পারবেন না।
এদিকে বিদেশিনীদের বিয়ের ক্ষেত্রে নিরুৎসাহিত করতে এ পদক্ষেপ নেওয়া হলেও বাংলাদেশসহ চারটি দেশের ক্ষেত্রে কেন পুরোপুরি নিষেধাজ্ঞা আরোপ করা হলো সে বিষয়ে কিছু জানা যায়নি।





রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৪/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়