ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লঞ্চের সন্ধানে কাজ করছে কাণ্ডারি-২

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ৬ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লঞ্চের সন্ধানে কাজ করছে কাণ্ডারি-২

কাণ্ডারি-২ (ছবি : মেহেদী জামান)

নিজস্ব প্রতিবেদক, মাওয়া থেকে : পদ্মায় ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চটির উদ্ধার অভিযানে অংশ নিতে উদ্ধারকারী জাহাজ ‘কাণ্ডারি-২’ বুধবার রাত সাড়ে ১২টার দিকে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করেছে।

এর আগে, প্রতিকূল আবহাওয়ার কারণে মঙ্গলবার চট্টগ্রাম বন্দর থেকে রওনা হওয়ার তিন ঘণ্টার মধ্যেই বন্দরে ফিরে যায় উদ্ধারকারী জাহাজ ‘জরিপ-১০’। তবে জরিপ জাহাজটির সঙ্গে থাকা উদ্ধারকারী জাহাজ কাণ্ডারি-২ মাওয়ার উদ্দেশে রওয়ানা দেয়।

জরিপ-১০  জাহাজে থাকা জাহাজ শনাক্তকরণের সব যন্ত্রপাতি কাণ্ডারি-২-এ তুলে দেওয়া হয়। ডুবে যাওয়া জাহাজ শনাক্তকরণে সাইড স্ক্যান সোনার, সাব বটম প্রোপাইলার ও গ্লোবাল পজিশনিং সিস্টেম কাণ্ডারি-২ জাহাজে আছে।
 
চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, বন্দরে হাইডোগ্রাফি বিভাগের প্রধান কমান্ডার এম এম করিম চৌধুরীর নেতৃত্বে ১২ জনের একটি দক্ষ দল কাণ্ডারি-২ জাহাজে রয়েছেন।  

বন্দর কর্মকর্তারা জানান, সাইড স্ক্যান সোনার যন্ত্রের সাহায্যে জাহাজের দুই পাশে ২০০ মিটার দূরত্বে পানির নিচে থাকা বস্তু শনাক্ত করা যায়। সাব বটম প্রোপাইলার যন্ত্রের সাহায্যে পানির তলায় বালি ও মাটির নিচের কঠিন বস্তু শনাক্ত করা যায়।

এটি পলি মাটির ৮০ ফুট নিচে পর্যন্ত বস্তুর অবস্থান শনাক্ত করতে পারে। তবে এটি বালুর নিচে ১৮ ফুট পর্যন্ত শনাক্ত করতে সক্ষম।

পানির নিচে বা বালি-মাটির নিচে জাহাজসহ কোনো বস্তু শনাক্ত হওয়ার পর সেই জায়গার অবস্থান নির্ধারণ করতে জিপিএস-এর সাহায্য নেওয়া হবে।

মাওয়া ঘাটের উদ্দেশে কাওড়াকান্দি ঘাট থেকে ছেড়ে আসা যাত্রীবাহী লঞ্চ এমএল পিনাক-৬ সোমবার বেলা ১১টার দিকে পদ্মা নদীতে প্রবল স্রোত এবং বাতাসে কারণে ডুবে যায়। নানান প্রযুক্তি এবং প্রচেষ্টা চালিয়েও বুধবার সন্ধ্যা পর্যন্ত লঞ্চটির অবস্থান শনাক্ত করা যায়নি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ সংস্থা (বিআইডব্লিউটিসি), নৌবাহিনী, ফায়ার সার্ভিস ও কোস্ট গার্ডের সদস্যরা যৌথভাবে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে উদ্ধারকারী জাহাজ ‘নির্ভীক’ ও ‘রস্তম’ রয়েছে।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান শামসুদ্দোহা খান সাংবাদিকদের বলেন, ডুবে যাওয়া লঞ্চের খোঁজে প্রায় ২০ কিলোমিটার এলাকা জুড়ে তল্লাশি চালানো হচ্ছে।

 

 

রাইজিংবিডি/মাওয়া/৭ আগস্ট ২০১৪/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ