ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘শাপলা চত্বরে পুলিশ পরাজিত হলে দেশ পিছিয়ে পড়ত’

জিসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫২, ৯ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শাপলা চত্বরে পুলিশ পরাজিত হলে দেশ পিছিয়ে পড়ত’

এইচ টি ইমাম

নিজস্ব প্রতিবেদক : শাপলা চত্বরে পুলিশ পরাজিত হলে দেশ পিছিয়ে পড়ত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

শনিবার দুপুরে রাজারবাগ অডিটোরিয়ামে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি এ কে এম শহীদুল হকের ‘পুলিশ অ্যান্ড কমিউনিটি উইথ কনসেপ্ট অব কমিউনিটি পুলিশিং’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি বলেন, ‘গত বছরের ৫ মে পুলিশ যদি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সুপরিকল্পিতভাবে কাজ না করত আমরা আজকে কোথায় যেতাম জানি না। দেশের অস্তিত্ব বিপন্ন হতো। সে সময় যে নেতৃত্ব পুলিশের দায়িত্ব পালনে উদ্বুদ্ধ করেছে সেখানে দেশপ্রেম ছিল। এ বাহিনীকে আরো জনবান্ধব হিসেবে গড়ে তুলতে প্রতিনিয়ত কাজ করে যেতে হবে পুলিশকে। সামনে যাতে কোনো অপশক্তি দেশে ষড়যন্ত্র করতে না পারে সেদিকেও এ বাহিনীকে খেয়াল রাখতে হবে।’

তিনি বলেন, ‘পুলিশের আধুনিক প্রশিক্ষণ, অস্ত্র ও শিক্ষা অর্জন করা দরকার। পাশাপাশি মানসিকতার পরিবর্তনেরও দরকার আছে। তাদের মানসিকতার পরিবর্তন হলে দেশে একটা বিপ্লব ঘটে যাবে। এ বাহিনীর প্রতি মানুষের আরো বিশ্বাস ও আস্থা বাড়বে। তখন বাংলাদেশ একটা উন্নত রাষ্ট্রের দিকে ধাবিত হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আগে পুলিশ শাসন ও শোষণের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হতো। এখন জনগণের নিরাপত্তা নিশ্চিত করে তাদের বন্ধু হয়ে কাজ করছে। অল্প সময়ে স্বল্প ব্যয়ে জনগণকে সেবা প্রদান করতে পুলিশ সদস্যদের আহ্বান জানান তিনি।

পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার বলেন, আধুনিক বিশ্বে কেবল বিশেষ বা সীমাবদ্ধ বাহিনী দিয়ে আইনশৃঙ্খলা রক্ষা করা যায় না। জনগণকে এসব কাজে যুক্ত করলে সফলতা পাওয়া যায়।

বইটিতে কমিউনিটি পুলিশিং-এর ধারণা, ইতিহাস-ঐতিহ্য, দর্শন ও বাস্তবায়ন কৌশলের পাশাপাশি বিভিন্ন দেশ ও বিখ্যাত শহরের কমিউনিটি পুলিশিং-এর কাজ সুন্দরভাবে তুলে ধরা হয়েছে বলে জানান মহানগর পুলিশের উপকমিশনার মো. মাসুদুর রহমান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিআইডির প্রধান মোখলেছুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান ও মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৪/জিসান/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়